Connect with us

Cricket News

Ranji trophy 2022: বিরল কৃতিত্ব বিশ্বকাপজয়ী অধিনায়ক যশ ঝুলের, অভিষেক ম্যাচের দুই ইনিংসেই করলেন সেঞ্চুরি!!

Advertisement
Advertisement

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শেষে ভারতের জাতীয় দলে নিজের জায়গা পরিপক্ক করতে মাত্র ১৮ মাস সময় চেয়ে নিয়েছিলেন ভারতের তরুণ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক যশ ঝুল। এর মধ্যে তিনি রঞ্জি ট্রফিতে মনোনিবেশ করতে চেয়েছিলেন। বিশ্বকাপ জয় করে বর্তমানে তরুণ এই ক্রিকেটার দিল্লির হয়ে রঞ্জি ট্রফি খেলছেন। অভিষেক ম্যাচেই বিস্ময়কর রেকর্ড গড়লেন তরুণ এই ক্রিকেটার।

Advertisement

তামিলনাড়ুর বিরুদ্ধে খেলতে নেমে দিল্লির হয়ে ওপেনিং করেছিলেন যশ ঝুল। ওপেনার হিসাবে প্রথম ইনিংসেই করেছিলেন ১১৩ রান। দ্বিতীয় ইনিংসেও যশ অপরাজিত থাকেন ১১৩ রানেই। সেই অবস্থাতেই দুই দলের অধিনায়কের সম্মতিতে ম্যাচ ড্র ঘোষণা করে দেওয়া হয়। তবে ভারতের প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক ম্যাচে দুটি শতরান করার কৃতিত্ব শচীন টেন্ডুলকার কিংবা বিরাট কোহলির মতো ব্যাটসম্যানেরও নেই। এর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন মাত্র দুজন ক্রিকেটার।

এই বিরল কৃতিত্ব প্রথম অর্জন করেছিলেন ১৯৫২ সালে গুজরাতের হয়ে খেলতে নামা নরি কন্ট্রাক্টর। অভিষেক ম্যাচে প্রথম ইনিংসে ১৫২ রান করেন তিনি, দ্বিতীয় ইনিংসে করেন ১০২ রান। এরপর ২০১২ সালে মহারাষ্ট্রের বিরাগ আওয়াতে একই কীর্তি করেছিলেন। দুই ইনিংসে তাঁর রান ছিল যথাক্রমে ১২৬ এবং ১১২। তাছাড়া তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই তালিকায় নাম লেখালেন তরুণ অধিনায়ক যশ ঝুল।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তার পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। কোভিভ আক্রান্ত হয়েও সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় সেরা দশে ছিলেন যশ ঝুল। যদিও বিশ্বকাপের তিনি মিডল অর্ডারে ব্যাটিং করছেন। দিল্লির কর্মকর্তাদের দূরদর্শীতার কারণে রঞ্জি ট্রফিতে ওপেনার হিসেবে খেলার সুযোগ পেয়েছেন যশ। আর অভিষেক ম্যাচেই বিরল কৃতিত্ব অর্জন করলেন তিনি।

Advertisement

#Trending

More in Cricket News