Cricket NewsIndian Cricket Team

Ravi Shastri: অবশেষে স্বীকার করলেন এই কথা, প্রাক্তন অধিনায়ক ধোনিকে নিয়ে মুখ খুললেন ভারতীয় কোচ রবি শাস্ত্রী

রবি শাস্ত্রীর মতে বিরাট কোহলি ভারতের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে একজন। দীর্ঘতম ও প্রাচীনতম ফরম্যাটের ক্ষেত্রে বিরাট কোহলিই সেরা। তবে সাদা বলে ক্রিকেটের কথা উঠলেই এমএস ধোনির নাম আসবেই। তিনি সর্বকালের সেরা সাদা বলের অধিনায়ক। দৃঢ় বিশ্বাস রবি শাস্ত্রীর।

ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে সর্বকালের সেরা সাদা দলের অধিনায়ক হিসেবে মনোনীত করেছেন। রবি শাস্ত্রীর মতে বিরাট কোহলি ভারতের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে একজন। দীর্ঘতম ও প্রাচীনতম ফরম্যাটের ক্ষেত্রে বিরাট কোহলিই সেরা। তবে সাদা বলে ক্রিকেটের কথা উঠলেই এমএস ধোনির নাম আসবেই। তিনি সর্বকালের সেরা সাদা বলের অধিনায়ক। দৃঢ় বিশ্বাস রবি শাস্ত্রীর।

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি নিজের অধিনায়কত্বের সময়কালে জাতীয় দলের হয়ে যা যা করছেন তার জন্য আর প্রশংসা করেছেন দলের প্রধান কোচ রবি শাস্ত্রী। এমএস ধোনি তার অধিনায়কত্বের সময় গুরুত্বপূর্ণ তিনটি আইসিসির শিরোপার পথে এগিয়ে দিয়েছিল টিম ইন্ডিয়াকে।

২০০৭-এ প্রথম ওয়ার্ল্ড টি-টোয়েন্টি টুর্নামেন্টে ধোনি ইন্ডিয়াকে বিশ্বকাপ এনে দিয়েছিল। এরপর ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ২০১১ সালে ৫০ ওভারের ফরম্যাটে ওয়ার্ল্ড কাপ জিতেছিল ভারত ধোনির অধীনে। ২০০৭-এ প্রথম ওয়ার্ল্ড টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরু হয়েছিল। এর আগে ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে ভারত প্রথমবার বিশ্বকাপ জয় করে, নয়নের ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। ২০১৩-তেও আইসিসি চ্যাম্পিয়নস লিগের গৌরব অর্জনে ভারতকে পরিচালিত করেছিলেন ধোনি। রাঁচির এই অধিনায়ক দলকে তিনটি প্রধান আইসিসি ট্রফি জিতেয়েছেন নিজের অধিনায়কত্বের সময়কালে।

শাস্ত্রীর কথায়, ধোনি সর্বকালের সেরা সাদা বলের অধিনায়ক। তিনি বলেন শুধু আইসিসি টুর্নামেন্টের রেকর্ড দেখলেই হবে না, তিনি আইপিএল, চ্যাম্পিয়নস লিগ, সমস্ত আইসিসি টুর্নামেন্ট, দুটি বিশ্বকাপের শিরোপা অর্জন করেছেন। “কিং কং, তাকে এই ভাবে ডাকতে পারেন”, শাস্ত্রী ফ্যান কোডকে বলেছেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অন্যতম সফল অধিনায়ক হলেন ধোনি। তার নেতৃত্বে চেন্নাই সুপার কিংস টুর্নামেন্টের শুরু থেকে তিনটি আইপিএল শিরোপা জিতেছে। শাস্ত্রীর কথায়, বিপক্ষ দল যতই শক্তিশালী হোক না কেন ধোনি নিজের কৃতিত্বে ম্যাচ বার করে নেওয়ার ক্ষমতা রাখেন।

Related Articles

Back to top button