Cric GossipCricket NewsInternational Cricket

Ricky ponting: বিশ্ব বিখ্যাত ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ বেছে নিলেন রিকি পন্টিং! তালিকায় এক ভারতীয়

অধিনায়ক নির্বাচনের ক্ষেত্রে রিকি পন্টিংয়ের চাহিদা একটু ভিন্ন রকম। তিনি তার মত সফল অধিনায়ককেও জায়গা দেননি সেরা একাদশে। তার বদলে অধিনায়ক হিসেবে তিনি বেছে নিয়েছেন শ্রীলঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারাকে। উইকেট রক্ষক হিসেবে অবশ্য তার পছন্দ তারই সতীর্থ অ্যাডাম গিলক্রিস্টকে।

Advertisement

অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা অধিনায়ক রিকি পন্টিং বিশ্বের বিখ্যাত ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ বেছে নিলেন। এই একাদশ বাছার সময় মূলত তিনি তার সমসাময়িক কিংবা তারও আগের ক্রিকেটারদের বেছে নিয়েছেন। তার মতে বর্তমান সময়ের কোন ক্রিকেটার এই তালিকা অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য নয়। তাই তার একাদশটি অন্যদের তুলনায় একটু ভিন্ন স্বাদের। যেখানে প্রাক্তন ক্রিকেটাররা একাদশ নির্মাণে বিরাট কোহলি কিংবা কেন উইলিয়ামসনের পেছনে দৌড়াচ্ছে, রিকি পন্টিং-এর ক্ষেত্রে বিষয়টি পুরোপুরি আলাদা। সবচেয়ে হতবাক করার বিষয় হলো তার সর্ব কালের সেরা একাদশে একজন মাত্র ভারতীয় ক্রিকেটার রেখেছেন। দেখে নিন রিকি পন্টিংয়ের বিশ্ব একাদশ-

Advertisement

রিকি পন্টিং তার একাদশ সাজিয়েছেন বিশ্ব ক্রিকেটের সবচেয়ে সফলতম ক্রিকেটারদের নিয়ে। আর এই তালিকায় তিনি ওপেনিং ব্যাটসম্যান হিসেবে রেখেছেন অস্ট্রেলিয়ান দুই ক্রিকেটারকে। তার একাদশে ওপেনারের দায়িত্ব দেওয়া হয়েছে ম্যাথিউ হেডেন এবং জাস্টিন ল্যাঙ্গারকে। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে তার পছন্দ দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে। চতুর্থ এবং পঞ্চম ব্যাটসম্যান হিসেবে তার একাদশে জায়গা পেয়েছেন ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার এবং ব্রায়ান লারা।

Advertisement

অধিনায়ক নির্বাচনের ক্ষেত্রে রিকি পন্টিংয়ের চাহিদা একটু ভিন্ন রকম। তিনি তার মত সফল অধিনায়ককেও জায়গা দেননি সেরা একাদশে। তার বদলে অধিনায়ক হিসেবে তিনি বেছে নিয়েছেন শ্রীলঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারাকে। উইকেট রক্ষক হিসেবে অবশ্য তার পছন্দ তারই সতীর্থ অ্যাডাম গিলক্রিস্টকে। স্পিনার হিসেবে তিনি শেন ওয়ার্নের উপর ভরসা রেখেছেন। এছাড়া পেস বোলিং নির্বাচনে দুর্দান্ত অভিজ্ঞতা দেখিয়েছেন রিকি পন্টিং। তিনজন পেস বোলার নিয়ে দল সাজিয়েছেন তিনি। তার পছন্দের তালিকায় রয়েছেন পাকিস্তানের ওয়াসিম আকরাম, ওয়েস্ট ইন্ডিজের কার্টলি অ্যামব্রোস এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্লেন ম্যাকগ্রা।

রিকি পন্টিংয়ের পছন্দের একাদশ: ম্যাথিউ হেডেন (অস্ট্রেলিয়া), জাস্টিন ল্যাঙ্গার (অস্ট্রেলিয়া), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), শচীন টেন্ডুলকার (ভারত), ব্রায়ান লারা (ওয়েস্ট-ইন্ডিজ), কুমার সাঙ্গাকারা (অধিনায়ক) (শ্রীলঙ্কা), অ্যাডাম গিলক্রিস্ট (উইকেট রক্ষক) (অস্ট্রেলিয়া) ), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), ওয়াসিম আকরাম (পাকিস্তান), কার্টলি অ্যামব্রোস (ওয়েস্ট-ইন্ডিজ), গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

Related Articles

Back to top button