Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Indian cricketer: ভাজ্জির বিদায়বেলায় আবেগঘন পোস্ট করলেন শচিন-গম্ভীর! শুভেচ্ছা জানাতে ভোলেননি সৌরভ গাঙ্গুলী

৪১ বছর বয়স্ক হরভজন সিং-এর বিদায় বেলায় আবেগঘন হয়ে পড়েছেন ভারতীয় ক্রিকেটের প্রাক্তন সদস্যরা। শচীন টেন্ডুলকার থেকে শুরু করে গৌতম গম্ভীর, এমনকি প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী পরবর্তী জীবনের জন্য শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন হরভজন সিংকে।

Advertisement

২০০০ সাল বা তার পূর্বে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া ক্রিকেটারদের তালিকায় একমাত্র সক্রিয় ক্রিকেটার ছিলেন হরভজন সিং। ২০১৬ সালে শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি। যদিও তারপর আন্তর্জাতিক ক্রিকেটে দেখা মেলেনি ভাজ্জির, কিন্তু ক্রিকেট জীবনের সমাপ্তি ঘোষণা করেননি তিনি। বিষয়টি নিয়ে নানা সময় নানা মাধ্যমে আলোচনা হতে দেখা গিয়েছিল। দুটি বিশ্বকাপের নায়ক হরভজন সিং গতকাল ২৩ বছরের ক্রিকেট জীবনের সমাপ্তি ঘোষণা করলেন। টুইট মাধ্যমে তিনি সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন বলে জানান তিনি।

Advertisement

৪১ বছর বয়স্ক হরভজন সিং-এর বিদায় বেলায় আবেগঘন হয়ে পড়েছেন ভারতীয় ক্রিকেটের প্রাক্তন সদস্যরা। শচীন টেন্ডুলকার থেকে শুরু করে গৌতম গম্ভীর, এমনকি প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী পরবর্তী জীবনের জন্য শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন হরভজন সিংকে। হরভজন সিংয়ের জীবনের সেরা ক্যাপ্টেন সৌরভ গাঙ্গুলী তার বিদায় বেলায় শুভেচ্ছা বার্তা পাঠাতে একটু দেরি করেননি। খেলার মাঠে সৌরভ গাঙ্গুলীর ছোট ভাইয়ের মতো ছিলেন হরভজন সিং। সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার।

Advertisement

হরভজন সিংয়ের বিদায় বেলায় শচীন টেন্ডুলকার টুইট বার্তায় লিখেছেন, ‘ভাজ্জি সেই ১৯৯৫ সালে তোমার সঙ্গে প্রথম ভারতীয় দলের নেটে আলাপ হয়েছিল। এরপর থেকে আগামী অনেক বছর আমরা একসঙ্গে খেলেছি। কত ভাল-মন্দ স্মৃতি আমরা ভাগ করে নিয়েছি। তুমি সত্যি একজন অসাধারণ মানুষ। এবং সব সময় হৃদয় দিয়ে দেশের জন্য খেলেছো।’ উল্লেখ্য,ভাজ্জির সঙ্গে মোট ৮৬টি টেস্ট খেলছেন সচিন। সঙ্গে রয়েছে ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক টেস্ট জয় থেকে শুরু করে ২০১১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপ জয়। ২ এপ্রিল রাতে সেই কাপ জয়ের পর সচিনকে কাঁধে তুলে পুরো মাঠ ঘুরিয়েছিলেন ‘টার্বুনেটর’।


বিদায় বেলায় আবেগঘন পোস্ট করেছেন ২০১১ সালের বিশ্বকাপজয়ী দলের নায়ক গৌতম গম্ভীর। প্রাক্তন বাঁহাতি ওপেনার লিখেছেন, ‘যারা বলে ক্রিকেট শুধু ব্যাটারদের খেলা তাদের তোমার কেরিয়ারের দিকে তাকানো উচিত। তুমি সত্যি সুপারস্টার।’ উল্লেখ্য, ২০০৩ সাল থেকে ২০১২ পর্যন্ত, নয় বছরে গম্ভীরের সঙ্গে ৩৭টি টেস্ট, ৭৩টি একদিনের ম্যাচ ও ২২টি টো-টোয়েন্টি খেলছেন ভাজ্জি।


এছাড়াও ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে হরভজন সিংয়ের জীবনের পরবর্তী অধ্যায়ের জন্য। শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী এবং বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়। তাছাড়া সৌরভ গাঙ্গুলী এবং ভিভিএস লক্ষ্মণ শেয়ার করেছেন একাধিক স্মৃতি।

Related Articles

Back to top button