Cricket

আজকের দিনে সচিনের ১৪০ রান, বিশ্বকাপে কেনিয়াকে হারিয়েছিল ভারত

১৯৯৯ সালের ২৩ শে মে, কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার ব্রিসটলে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ম্যাচে কেনিয়াকে পরাস্ত করতে সাহায্য করার জন্য একটি দুরন্ত সেঞ্চুরি করেছিলেন। আইসিসি তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে তার অনুসারীদের জানিয়েছে যে, তেন্ডুলকর এই দিনে কেনিয়ার বিপক্ষে ৯৪ রানে জিততে ভারতকে সাহায্য করতে ১৪০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন।

বিশ্বের ক্রিকেট পরিচালন সংস্থা টুইটারে লিখেছে, “#OnThisDay in the 1999, Sachin Tendulkar scored a magnificent 140 in the @cricketworldcup match against Kenya, which India won by 94 runs. His 101-ball knock consisted of 16 fours and 3 sixes.” আইসিসি বিশ্বকাপের ১৯৯৯ সংস্করণের ১৫ তম ম্যাচে কেনিয়া টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। প্রথমে ব্যাট করতে বললে ভারত ১৩ রানের মাথায় সৌরভ গাঙ্গুলির উইকেট হারায় তারপর ওপেনার সদাগোপ্পান রমেশ ৬৬ বলে ৪৪ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন।

এরপরে রাহুল দ্রাবিড় এবং শচীন তেন্ডুলকর বাহিনীতে যোগ দিলেন এবং দুজনেই সেঞ্চুরি করেছিলেন, শুধু তাই নয়, তৃতীয় উইকেটে ২৩৭ রানের বিশাল জুটি গড়ে ভারতকে দুই উইকেটে ৩২৯ রানের রেকর্ড রান করতে সহায়তা করেন। ১০১ বলে ১৪০ রানে অপরাজিত থেকে তেন্ডুলকর শেষ করেছিলেন। তাঁর ইনিংসটি ১৬ বাউন্ডারি এবং তিনটি ছক্কায় সজ্জিত ছিল।

অন্যদিকে দ্রাবিড় ১০৯ বলে ১০ টি বাউন্ডারি সহ ১০৪ রানে শেষ করেন। জবাবে দেবাসিস মোহন্তি চারটি এবং অজিত আগরকার, জাভগাল শ্রীনাথ এবং নিখিল চোপড়া সবাই একটি করে উইকেট দখল করে কেনিয়াকে ২৩৫/৭ রানে সীমাবদ্ধ রাখতে সহায়তা করেছিল। কেনিয়ার পক্ষে স্টিভ টিকোলো এবং কেনেডি ওটিয়ানো যথাক্রমে ৫৮ এবং ৫৬ রান করেছিলেন। ব্যাট হাতে দুর্দান্ত প্রর্দশনের জন্য তেন্ডুলকরকে ‘ম্যান অফ দ্য ম্যাচ’ ঘোষণা করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button