Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Sachin Tendulkar: শচীন টেন্ডুলকারের বিস্ময়কর ৫ রেকর্ড, যা কখনোই ভাঙ্গা সম্ভব নয়

ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকার এক বিরাট ব্যক্তিত্ব। ভারতীয় ক্রিকেটে এক সোনালী যুগের সৃষ্টি করেছিলেন শচীন টেন্ডুলকার। ক্রিকেটকে বিদায় জানিয়েছেন প্রায় এক দশকের কাছাকাছি। তবে ক্রিকেটে তার বিরল কৃতিত্বের জন্য আজও সংবাদমাধ্যমের শিরোনাম জুরি থাকেন এই কিংবদন্তি।

Advertisement

ক্রিকেট ইতিহাসে শচীন টেন্ডুলকার এক বিরাট ব্যক্তিত্ব। ভারতীয় ক্রিকেটে এক সোনালী যুগের সৃষ্টি করেছিলেন শচীন টেন্ডুলকার। ক্রিকেটকে বিদায় জানিয়েছেন প্রায় এক দশকের কাছাকাছি। তবে ক্রিকেটে তার বিরল কৃতিত্বের জন্য আজও সংবাদমাধ্যমের শিরোনাম জুরি থাকেন এই কিংবদন্তি। ক্রিকেটের ইতিহাসে একের পর এক রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করেছেন ‘মাস্টার ব্লাস্টার’। আন্তর্জাতিক ক্রিকেটে শচীন টেন্ডুলকারের নামে এমন পাঁচটি রেকর্ড রয়েছে যা সাধারন কোন ক্রিকেটারের পক্ষে স্পর্শ করা সম্ভব নয়। চলুন দেখে নেওয়া যাক-

Advertisement

১. সর্বাধিক ম্যাচ: শচীন টেন্ডুলকার পৃথিবীর একমাত্র ক্রিকেটার যিনি তার ক্যারিয়ারে মোট ২০০টি টেস্ট ম্যাচ খেলেছেন। সাথে ৪৬৩টি আন্তর্জাতিক ওডিআই ম্যাচ খেলেছেন শচীন টেন্ডুলকার। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রিকি পন্টিং খেলেছেন ১৬৮ টেস্ট ম্যাচ।
Indian batsman, INDIAN CRICKET TEAM, Indian cricketer, sachin, Sachin Tendulkar, Test cricket
২. টেস্ট ক্রিকেটে সর্বাধিক চার: শচীন টেন্ডুলকার যেমন সর্বাধিক টেস্ট ম্যাচ খেলার রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করেছেন, ঠিক তেমনি টেস্ট ক্রিকেটে সর্বাধিক চার মরার রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করেছেন তিনি। মাস্টার ব্লাস্টার টেস্ট ক্রিকেটে ২০০০ বেশি চার মেরেছেন। ৩২৯ ইনিংসে ব্যাটিং করে ২০৫৮টি চার মেরেছেন শচীন টেন্ডুলকার।

Advertisement

৩. সর্বাধিক ৫০+ স্কোর: ক্রিকেট বিশ্বে শচীন টেন্ডুলকার একমাত্র ক্রিকেটার যিনি সর্বাধিক শতক এবং অর্ধশতক রান করার গৌরব অর্জন করেছেন। তিনি মোট ২৬৪ বার আন্তর্জাতিক ক্রিকেটে ৫০+ রান করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি রিকি পন্টিং করেছেন ২১৭ বার।

৪. একই পজিশনে সর্বাধিক রান: ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেটে একই পজিশনে ব্যাটিং করে পৃথিবীর সবচেয়ে বেশি রান সংগ্রহ করার রেকর্ড নিজের নামে করে রেখেছেন। তিনি ব্যাটিং অর্ডারে চতুর্থ স্থানে নেমে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩৪৯২ রান করেছেন। যেখানে ৪৪ সেঞ্চুরি রয়েছে তার নামে।

৫. সর্বাধিক ১০০+ স্কোর: শচীন টেন্ডুলকার পৃথিবীর একমাত্র ক্রিকেটার যিনি আন্তর্জাতিক ক্রিকেটে শত সেঞ্চুরি করেছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং করেছিলেন ৭১ সেঞ্চুরি। বর্তমানে ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি ৭০ সেঞ্চুরি করে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন।
Indian batsman, INDIAN CRICKET TEAM, Indian cricketer, sachin, Sachin Tendulkar, Test cricket

Related Articles

Back to top button