Cricket NewsIndian Cricket Team

Kohli-Shastri: অধিনায়কত্ব ছাড়া নিয়ে গোপন রহস্য ফাঁস! ৬ মাস আগে কোহলিকে কী বলেছিলেন রবি শাস্ত্রী?

আইপিএলে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন রান মেশিন বিরাট কোহলি। তার এই নির্ণয় রীতিমতো বিষয়ে সৃষ্টি করেছে ক্রিকেট অঙ্গনে। বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল যথেষ্ট ভাল পারফরম্যান্স করছিল। তাহলে কেন তিনি অধিনায়কত্ব ছাড়লেন সে নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি সম্প্রতি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়া প্রসঙ্গে বিবৃতি দিয়েছেন। তিনি তার বিবৃতিতে উল্লেখ করেছেন, তিনি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের জন্য টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়কত্ব করবেন না। তাছাড়া একইভাবে আইপিএলে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা করেছেন রান মেশিন বিরাট কোহলি। তার এই নির্ণয় রীতিমতো বিষয়ে সৃষ্টি করেছে ক্রিকেট অঙ্গনে। বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল যথেষ্ট ভাল পারফরম্যান্স করছিল। তাহলে কেন তিনি অধিনায়কত্ব ছাড়লেন সে নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

অবশ্য সে ব্যাপারটি পরিষ্কার করেছিলেন বিরাট কোহলি। তিনি তার বক্তব্যে জানিয়েছিলেন, তিনি অধিনায়কত্বের চাপ কমিয়ে শুধুমাত্র ব্যাটিংয়ের দিকে দৃষ্টি দিতে চান এবার। আর তার জন্যই তিনি এমন নির্ণয় নিয়েছেন। তবে তিনি ভারতীয় দলের হয়ে ওডিআই ক্রিকেটে এবং টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব করতে চেয়েছেন। তিনি উল্লেখ করেছেন, বর্তমানে তিনি তাঁর নিজের ওপর থেকে কিছুটা প্রেসার কমাতে চান। তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডকে তার সেই পত্রে ধন্যবাদ জানিয়েছিলেন তাকে ভারতীয় দলের সব ফরম্যাটের অধিনায়ক হিসেবে নিযুক্ত করার জন্য।

Advertisement

কিন্তু এবার বিরাট কোহলি প্রসঙ্গে একটি বড় তথ্য ফাঁস হলো। বিরাট কোহলি অধিনায়কত্ব ছাড়ার নির্ণয় হঠাৎ করেই নেননি এমনটাই সূত্রের খবর। চলতি বছরে অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলির পারফরম্যান্স সমালোচনার সৃষ্টি করেছিল ক্রিকেটমহলে। আর তারপরেই ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী তাকে সাদা বলের সব ফরম্যাটে অধিনায়কত্ব ছাড়ার পরামর্শ দিয়েছিলেন। তিনি বিরাট কোহলি কে বলেছিলেন, অতিরিক্ত চাপের জন্য তার ব্যাট থেকে রান আসা বন্ধ হয়েছে। তাই অধিনায়কত্ব ছেড়ে শুধুমাত্র ব্যাটিংয়ের দিকে মনোযোগী হতে হবে তাকে।

অবশ্য এ ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ এক বিবৃতিতে জানিয়েছেন, যদি ছয় মাস আগে থেকে বিরাট কোহলি এমন সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে তিনি সে ব্যাপারে বোর্ডের সাথে আলোচনা করেননি কেন? কিংবা অধিনায়কত্ব ছাড়ার প্রসঙ্গে কোন ধরনের শব্দ করেননি কেন? তিনি আরো বলেন, আমি মনে করি এটি বিরাট কোহলির নিজস্ব সিদ্ধান্ত। আর তিনি যে কারণগুলো উপস্থাপন করেছেন তার পরিপ্রেক্ষিতেই তিনি অধিনায়কত্ব ছাড়ছেন।

Related Articles

Back to top button