Cricket NewsIndian Cricket Team

Shikhar Dhawan: অর্জুন পুরস্কারে সম্মানিত হলেন শেখর ধাওয়ান

ভারতীয় ক্রিকেটে বিশেষ পারদর্শীতা দেখানোর জন্য অর্জুন পুরস্কারে সম্মানিত হলেন ভারতের এই বাঁহাতি ব্যাটসম্যান। গতকাল রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতির নিকট থেকে পুরস্কার গ্রহণ করেন শেখর ধাওয়ান। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ গতকাল রাষ্ট্রপতি ভবনে ক্রিকেটে বিশেষ কৃতিত্ব রাখার জন্য শেখর ধাওয়ানকে এই পুরস্কারে সম্মানিত করেন।

Advertisement

এবার ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান শেখর ধাওয়ান রাষ্ট্রপতির নিকট থেকে পেলেন জীবনের সেরা উপহার। ভারতীয় ক্রিকেটে বিশেষ পারদর্শীতা দেখানোর জন্য অর্জুন পুরস্কারে সম্মানিত হলেন ভারতের এই বাঁহাতি ব্যাটসম্যান। গতকাল রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতির নিকট থেকে পুরস্কার গ্রহণ করেন শেখর ধাওয়ান। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ গতকাল রাষ্ট্রপতি ভবনে ক্রিকেটে বিশেষ কৃতিত্ব রাখার জন্য শেখর ধাওয়ানকে এই পুরস্কারে সম্মানিত করেন। ভারতীয় ক্রিকেটার হিসেবে তিনি ওডিআই ক্রিকেটে সবচেয়ে দ্রুত ২০০০ এবং ৩০০০ রানের গণ্ডি পার করেছিলেন। তাছাড়া ভারতীয় দ্বিতীয় ক্রিকেটার হিসেবে তিনি সবচেয়ে দ্রুত ৫০০০ রানের গণ্ডি পার করেছেন।

Advertisement

২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে ধাওয়ান ভারতীয় ক্রিকেট দলের হয়ে তার দুর্দান্ত পারফরম্যান্সের জন্য এই পুরস্কার পেয়েছেন। ২০১২ সাল থেকে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের হয়ে নিয়মিত খেলেন শেখর ধাওয়ান। ধাওয়ান ভারতের হয়ে মোট ৩৪টি টেস্ট ম্যাচ, ১৪৫টি ওডিআই ম্যাচ এবং ৬৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। যেখানে তিনি টেস্টে ২৩১৫ রান, ওয়ানডেতে ৬১০৫ রান এবং টি-টোয়েন্টিতে ১৭৫৯ রান সংগ্রহ করেছেন। ভারতের হয়ে তার শেষ উপস্থিতিতে, ধাওয়ান তিন ম্যাচের টি-টোয়েন্টি এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছিলেন শ্রীলঙ্কা সফরে।

Advertisement

বর্তমানে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা বিধ্বংসী ওপেনার তিনি। চলতি বছর ভারতীয় প্রিমিয়ার লিগে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় চতুর্থ স্থানে ছিলেন শেখর ধাওয়ান। তাছাড়া সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে ভারতীয় জাতীয় দলের অধিনায়কত্ব করার সুযোগ পেয়েছেন তিনি। তাছাড়া গতকাল ভারতীয় মহিলা ক্রিকেটার মিতালি রাজ রাষ্ট্রপতি ভবন থেকে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কারে সম্মানিত হয়েছেন। অর্জুন পুরস্কারে সম্মানিত হলেও বহুদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে রয়েছেন শেখর ধাওয়ান। এমনকি আসন্ন নিউজিল্যান্ড সিরিজে ভারতীয় স্কোয়াডে রাখা হয়নি তাকে। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে খুব তাড়াতাড়ি আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে সরে যাবেন ওপেনার শিখর ধাওয়ান।

Related Articles

Back to top button