Connect with us

Cricket News

Sourav Ganguly: অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলীর পাঁচটি রেকর্ড

Advertisement
Advertisement

ভারতীয় ক্রিকেটকে আধুনিকায়ন করতে যে মানুষটির সবচেয়ে বেশি ভূমিকা তিনি হলেন সৌরভ গঙ্গুলি। অধিনায়ক হিসেবে যেমন সফলভাবে দল পরিচালনা করেছিলেন বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে ঠিক তেমনভাবেই ক্রিকেট বোর্ডের পরিচালনা করছেন তিনি। সৌরভ গাঙ্গুলী তার ক্রিকেট জীবনে একাধিক রেকর্ড গড়েছেন। আজ এমন পাঁচটি রেকর্ড জেনে নেওয়া যাক যা হয়তো অনেক কম মানুষই জানেন।

১. পাকিস্তানে টেস্ট সিরিজ জয়: ভারতীয় অধিনায়ক হিসেবে একমাত্র সৌরভ গঙ্গুলি পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয় করেছেন। ২০০৩-২০০৪ মৌসুমে ভারত পাকিস্তানের টেস্ট ম্যাচ খেলতে যায়। রাওয়ালপিন্ডিতে সিরিজের শেষ ম্যাচে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারত পাকিস্তানকে এক ইনিংস এবং ১৩১ রানে পরাজিত করে।

২. ফলো-অন হওয়ার পরের ম্যাচে জয়: ১৪৪ বছর টেস্ট ক্রিকেট ইতিহাসে এই কার্য কেবল মাত্র তিনটি দল করে দেখাতে পেরেছে। তার মধ্যে একটি দল হল ভারত। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেন্সে এই অসম্ভবকে সাধন করেন তিনি।

৩. সর্বাধিক রান চেজ: ২০০২ সালের আগে এত বিশাল রান চেজ করেনি ভারত। ইংল্যান্ডের লর্ডস স্টেডিয়ামের কথা ভোলার নয় কারোর। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩২৫ রানের লক্ষ্যমাত্রা পার করে ভারত। এই রেকর্ডটি ভাঙতে ভারতের অন্য অধিনায়কের প্রায় দশ বছর সময় লেগেছে। এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ৩২৯ রানের লক্ষ্যমাত্রা তাড়া করে যেতে ভারত।

৪. এক বিশ্বকাপে অপরাজিত সর্বাধিক শতক: এক বিশ্বকাপে অপরাজিত সর্বাধিক শতকের শিরোপাটি এখনো মাথায় রেখেছেন সৌরভ গাঙ্গুলী। ২০০৩ সালের বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলী অপরাজিত তিনটি করেন। তার মধ্যে অপরাজিত ১১২* রান করেন নামিবিয়ার বিরুদ্ধে এবং ১০৭* ও ১১১* রানের অপরাজিত ইনিংস খেলেন কেনিয়ার বিরুদ্ধে।

৫. চ্যাম্পিয়ন্স ট্রফিতে এক এডিসনে সর্বাধিক শতক: চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম এডিশনে অধিনায়ক হিসেবে সর্বাধিক শতরান করার গৌরব অর্জন করেন সৌরভ গাঙ্গুলী। ২০০০ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ১৪১ রান করেন। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৭ রানের ইনিংস খেলেন সৌরভ গাঙ্গুলী। মূলত তার ইনিংসে ভর করে ফাইনালে উঠে ভারত। ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরাজিত হলেও ১১৭ রানের ইনিংস খেলেন সৌরভ গাঙ্গুলী।

Advertisement

#Trending

More in Cricket News