Cricket NewsInternational Cricket

Sourav Ganguly: ফের ‘দাদাগিরি’, আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গাঙ্গুলী

ইতিপূর্বে এই কমিটির একজন সদস্য ছিলেন সৌরভ গাঙ্গুলী। সেখান থেকে পদোন্নতি হয়ে এই কমিটির চেয়ারম্যান হতে চলেছেন তিনি। ২০১২ সালে ক্লাইভ লয়েডের জায়গায় চেয়ারম্যান হিসাবে এসেছিলেন অনিল কুম্বলে।

Advertisement

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী আরো একটি উল্লেখযোগ্য পদে নিযুক্ত হতে চলেছেন। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গাঙ্গুলী। এর আগে এই গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত ছিলেন ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলে। দীর্ঘ নয় বছর ধরে তিনি এই দায়িত্ব সামলে আসছেন। ইতিপূর্বে এই কমিটির একজন সদস্য ছিলেন সৌরভ গাঙ্গুলী। সেখান থেকে পদোন্নতি হয়ে এই কমিটির চেয়ারম্যান হতে চলেছেন তিনি। ২০১২ সালে ক্লাইভ লয়েডের জায়গায় চেয়ারম্যান হিসাবে এসেছিলেন অনিল কুম্বলে। এর পর ২০১৬ সালে তাঁকেই পুনর্নিয়োগ করা হয়। তৃতীয় তথা শেষবার তিন বছরের মেয়াদে তিনি ২০১৯ সালে পুনরায় নির্বাচিত হন।

Advertisement

এবার তাকে সরিয়ে তার সতীর্থ সৌরভ গাঙ্গুলী উক্ত কমিটির চেয়ারম্যান পদে নিযুক্ত হতে চলেছেন। তিন বছর মেয়াদে এই কমিটির চেয়ারম্যান পদ অলংকৃত করবেন সৌরভ গাঙ্গুলী। বলাই যাচ্ছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর উপর আরো খানিকটা চাপ বাড়তে চলেছে। ক্রিকেট কমিটির দায়িত্ব হল কোন দেশে ক্রিকেটের নিয়ম কানুন অমান্য হচ্ছে কিনা সেদিকে তদারকি করা। ক্রিকেটের নানা ধরনের নিয়মগুলোর মধ্যে সামঞ্জস্য বজায় রাখা। প্রধান কথা হল সঠিকভাবে সঠিক নিয়মে ক্রিকেট খেলা পরিচালনা করার দায়িত্ব থাকে এই কমিটির উপর। ক্রিকেট সংক্রান্ত সমস্ত প্রশাসনিক কাজকর্ম করে থাকে এই কমিটি।

Advertisement

সূত্রের খবর, খুব শিগগিরই এই পদ অলংকৃত করবেন সৌরভ গঙ্গুলি। বিশ্ব ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে সৌরভ গাঙ্গুলী বসলে ক্রিকেট জগতে ভারতের আরো একটি মাইলফলক স্থাপন হবে। অর্থাৎ বিশ্ব ক্রিকেটে ভারতের স্থায়িত্ব বৃদ্ধি পাবে। এতে ভারতীয় ক্রিকেটের আরো উন্নতি হবে বলে মনে করছেন ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞরা। খবর প্রকাশের সাথে সাথে আনন্দে আত্মহারা হয়ে পড়েছে ভারতীয় বাঙালি ক্রিকেটপ্রেমীরা। অবশেষে আইসিসির একটি কমিটির প্রধান পদে নিয়োজিত হতে চলেছে তাদের প্রিয় মহারাজ সৌরভ গাঙ্গুলী।

Related Articles

Back to top button