Cricket NewsInternational Cricket

Quinton de Kock: ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক!

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ‘দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক টেস্ট ক্রিকেট থেকে এখনই অবসর নিচ্ছেন। পরিবারের সঙ্গে বেশি সময় কাটানোর জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।’ কুইন্টন ডি কক দেশের হয়ে সাদা জার্সিতে ৫৪টি টেস্ট ম্যাচ খেলেছেন।

Advertisement

এ যেন বিদায়ের সন্ধিক্ষণ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে একের পর এক তারকা ক্রিকেটার বিদায় নিচ্ছেন। সেই ধরায় গা ভাসিয়ে দিলেন আরও এক সফলতম ক্রিকেটার। এবার আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। গতকাল ভারতের বিপক্ষে প্রথম টেস্টে পরাজিত হওয়ার পর নিজের অবসরের কথা ঘোষণা করেছেন তিনি। দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের তরফ থেকে সেই খবর টুইট করা হয়েছে।

Advertisement

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, ‘দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক টেস্ট ক্রিকেট থেকে এখনই অবসর নিচ্ছেন। পরিবারের সঙ্গে বেশি সময় কাটানোর জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।’ কুইন্টন ডি কক দেশের হয়ে সাদা জার্সিতে ৫৪টি টেস্ট ম্যাচ খেলেছেন। লাল বলের ক্রিকেটে আন্তর্জাতিক মঞ্চে তাঁর ব্যাট থেকে এসেছে ৩৩০০ রান। রয়েছে ৬টি শতরান। উইকেটের পিছনে দাঁড়িয়ে নিয়েছেন ২২১টি ক্যাচ। ১১টি স্টাম্পও করেছেন তিনি। উইকেটের পেছনে দাঁড়িয়ে দলের নেতৃত্ব দিয়েছেন কুইন্টন ডি কক।

Advertisement

সূত্রের খবর, লাল বলের ক্রিকেটকে বিদায় জানালেও সাদা বলে আরো কিছু বছর দেশের হয়ে মাঠে নামতে চান কুইন্টন ডি কক। ২০১৪ সালে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তার। তারপর দীর্ঘ সাত বছর ধরে ধারাবাহিকভাবে দক্ষিণ আফ্রিকার হয়ে মাঠে নামছেন তিনি। যদিও চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে সমালোচনার শীর্ষে ছিলেন কুইন্টন ডি কক। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাঁটু মুড়ে বসার কথা জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা বোর্ড। কিন্তু দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডের সেই সিদ্ধান্তে রাজি ছিলেন না কুইন্টন ডি কক। যার জন্য একটি ম্যাচ থেকেও বাদ পড়তে হয়েছিল তাকে। যদিও পরের ম্যাচ গুলি ধারাবাহিকভাবে খেলেছিলেন তিনি।

Related Articles

Back to top button