Connect with us

Cricket News

T20 Cricket: টি-টোয়েন্টি বিশ্বকাপ আসন্ন, দেখে নিন বিশ্বের ৫ সেরা অলরাউন্ডারের তালিকা

Advertisement
Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপ আসন্ন। সুদূর আরব আমিরাতে অনুষ্ঠিত হতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। যেখানে অংশগ্রহণ করতে চলেছে ১৬টি দেশ। চলতি বছরে অক্টোবরের ১৭ তারিখ থেকে শুরু হবে কুড়ি ওভারের বিশ্বযুদ্ধ। ইতিমধ্যে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল গ্রুপ বিভাজন এবং ভেন্যু প্রকাশ করেছে। যেখানে প্রাথমিক গ্রুপে রয়েছে আটটি দল এবং প্রধান গ্রুপে রয়েছে আরও আটটি দল। প্রাথমিক গ্রুপ থেকে প্রতিযোগিতা করে চারটি দল স্থান পাবে প্রধান গ্রুপে। তারপর ১২ দল নিয়ে শুরু হবে বিশ্বকাপের আসর। চলতি বিশ্বকাপে যে পাঁচটি দলের কাছে গুরুত্বপূর্ণ অলরাউন্ডার মজুদ আছে সেই তালিকা দেখে নেওয়া যাক-

Advertisement

৫. গ্লেন ম্যাক্সওয়েল: অস্ট্রেলিয়ার বিধ্বংসী ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। তিনি দেশের হয়ে ৭২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১৭৮০ রান সংগ্রহ করেছেন। যেখানে তার স্ট্রাইক রেট ১৫৮ এর কাছাকাছি। তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে তিনবার শতরান করেছেন। এছাড়া ৩১টি উইকেট রয়েছে তার দখলে।

৪. মঈন আলি: ইংল্যান্ডের উল্লেখযোগ্য স্পিনার অলরাউন্ডার মঈন আলি এই তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন। বর্তমানে দুর্দান্ত ফর্মে রয়েছেন মঈন আলি। তিনি ইংল্যান্ডের হয় ৩৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে ১৩৬ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ৭২। এছাড়া তার ঝুলিতে ২১টি উইকেট সংগ্রহ করার অভিজ্ঞতা রয়েছে।

৩. রশিদ খান: আফগানিস্তানের এই বিধ্বংসী বোলার বোলিং এর পাশাপাশি দুর্দান্ত ব্যাটিংয়ে করে থাকেন। তিনি ১২৮ স্ট্রাইক রেটে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটিং করেছেন। ৯৫টি উইকেটের সাথে সাথে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৮৪ রান সংগ্রহ করেছেন তিনি।

২. অ্যান্ড্রো রাসেল: ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী এই ক্রিকেটার এই তালিকায় থাকবেন না তা কি হয়? তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৬২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৭১৬ রান সংগ্রহ করেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ সংগ্রহ ৮৮ রান।

১. রবীন্দ্র জাদেজা: এই তালিকার প্রথম স্থানে রয়েছে ভারতীয় দলের অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তিনি ভারতীয় দলের হয়ে এ পর্যন্ত ৫০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৩৯টি উইকেটের পাশাপাশি ২১৭ রান সংগ্রহ করেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে তার সর্বোচ্চ সংগ্রহ ৪৪ রান। ভারতীয় দলের বর্তমানে সেরা ফিল্ডার হিসেবেও পরিচিত রবীন্দ্র জাদেজা।

তাছাড়া শ্রীলংকার হাসারাঙ্গা, পাকিস্তানের ইমাদ ওয়াসিন এবং দক্ষিণ আফ্রিকার জর্জ লিন্দে দুর্দান্ত অলরাউন্ডার হিসেবে পারফরম্যান্স করে যাচ্ছেন

Advertisement

#Trending

More in Cricket News