Connect with us

Cricket News

Alan Donald: শচীন টেন্ডুলকার টেকনিক্যালি আমার বিরুদ্ধে সবচেয়ে ভালো খেলেছে, বললেন দক্ষিণ আফ্রিকান পেস বোলার অ্যালান ডোনাল্ড

Advertisement
Advertisement

অ্যালান ডোনাল্ড এক ক্রিকেট আলোচনায় শচীন টেন্ডুলকারকে নিয়ে এমনই মন্তব্য করেন। তিনি বলেন, ভারতীয় ক্রিকেট পিচ এখান থেকে এক দশক আগেও ছিল স্পিন ফেভার। সেসময় ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বেশিরভাগ ব্যাটসম্যান পেস বলে ব্যাটিং করতে অসুবিধা বোধ করতেন। কারণ ভারতের ঝুলিতে পেস বোলার না থাকায় তাদের ওই দিকটাতে অনুশীলন অনেক কম ছিল। কিন্তু ভারতীয় ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার আমাকে অনেকটাই জ্বালাতন করেছে ২২ গজের ক্রিজে। টেকনিক্যালি আমার বলে সে অত্যন্ত ভালো খেলত। সেই সময় ভারতীয়দের মধ্যে একমাত্র শচীন টেন্ডুলকার পেস বলে খুবই ভালো খেলতেন। তার সামনে বল করার আগে অনেকটা ভেবে তারপর বল করার প্রয়োজন হতো আমার।

Advertisement

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার পিচ গুলি সাধারণত পেস বোলারদের জন্য অনেকটা সুবিধা বয়ে আনে। তাই সেখানে রমরমা চলত সাউথ আফ্রিকান বোলারদের। তার মধ্যেই ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সাউথ আফ্রিকায় পাঁচটি শতক করেছেন। তার অসাধারণ ব্যাটিং টেকনিকের জন্য বিশ্বের যে কোন মাঠে সফলতা পেয়েছেন তিনি। এইজন্য তো দেশের হয়ে ২০০ টেস্ট ম্যাচ খেলার গৌরব অর্জন করেছেন তিনি। এছাড়া পৃথিবীর প্রথম ব্যাটসম্যান হিসেবে শত সেঞ্চুরি করার গৌরবও রয়েছে তার ঝুলিতে।

অ্যালান ডোনাল্ড বলেন, শচীন ছাড়া দ্বিতীয় যে ব্যাটসম্যানের সামনে বোলিং করা কঠিন বলে মনে হতো তিনি হলেন ব্রায়ান লারা। তাকে আউট করে প্যাভিলিয়নে পাঠানো ছিল একটি অসাধ্য কাজ। তিনি আরো বলেন, বর্তমানে ভারতীয় ব্যাটিং লাইনআপ পেস বল খেলতে অভ্যস্ত। এক দশক আগেও যেখানে ভারতের ঝুলিতে হাতেগোনা কয়েকজন পেস বলার ছিল আজ সেখানে ভারতের কাছে ডজনখানেক বিশ্বমানের পেস বোলার রয়েছে। পিচের ক্ষেত্রেও ভারত স্পেনকে ছেড়ে এসেছে। ইংল্যান্ড সফরে ভারতের পেস বোলার লাইনআপ দুর্দান্ত বোলিং করে তার প্রমাণ দিচ্ছে। পরপর দুটি টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে সবকটি উইকেট তুলে নিয়েছে ভারতীয় পেস বোলার লাইনআপ। পুরনো দিনের যে টেকনিকটা শুধুমাত্র শচীন টেন্ডুলকারের মধ্যে ছিল, আজ ভারতের অধিকাংশ ব্যাটসম্যান সেই টেকনিক অবলম্বন করছে।

Advertisement

#Trending

More in Cricket News