Connect with us

Cricket News

Test Cricket: টেস্ট ক্রিকেটের সফলতম ৫ অধিনায়ক, তালিকায় রয়েছেন রান মেশিন বিরাট কোহলিও

Advertisement
Advertisement

ক্রিকেট জগতের সবচেয়ে ধৈর্যের খেলা টেস্ট ম্যাচ। যেখানে ক্রিকেটাররা নিজেদের যোগ্যতা প্রমাণের সঠিক প্ল্যাটফর্ম পান। টেস্ট ক্রিকেট বর্তমানে দর্শক আকর্ষণ করতে না পারলেও ক্রিকেটের জননী বলা হয় তাকে। আজ জেনে নেওয়া যাক এমন পাঁচজন অধিনায়ক সম্পর্কে, যাদের নেতৃত্বে দল একাধিকবার টেস্ট ম্যাচ জিতেছে।

১. ক্লাইভ হুবার্ট লয়েড (৩৬): ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ক্লাইভ লয়েডের অধিনায়কত্বে ওয়েস্ট ইন্ডিজ ৩৬টি টেস্ট ম্যাচে জয়লাভ করে। তিনি তার ক্যারিয়ারে ৭৪টি ম্যাচে অধিনায়কত্ব করেন। তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১১০টি টেস্ট ম্যাচ খেলে ৭,৫১৫ রান করেছেন।

২. বিরাট কোহলি (৩৭): বর্তমানে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে একজন সফলতম অধিনায়ক। তার অধিনায়কত্বে ভারত সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জিতেছে। তিনি ভারতের হয়ে ৬৩টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে ৩৭টি ম্যাচে জয়লাভ করেছেন তিনি। তিনি ভারতের হয়ে ৯৪টি টেস্ট ম্যাচ খেলে ৭,৬০৯ রান করেছেন।

৩. স্টিফেন রজার ওয়া (৪১): অস্ট্রেলিয়ান প্রাক্তন অধিনায়ক স্টিফেন ওয়া ৫৭টি টেস্ট ম্যাচে দিকনির্দেশনা দিয়ে ৪১টি টেস্ট ম্যাচে জয়লাভ করেছেন। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ১৯৯৭-২০০৪ সাল পর্যন্ত অধিনায়কত্ব করেন। তিনি তার ক্যারিয়ারে ১৬৮টি টেস্ট ম্যাচ খেলে ১০,৯২৭ রান করেছেন।

৪. রিকি পন্টিং (৪৮): অস্ট্রেলিয়ার সর্বকালের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক রিকি পন্টিং ৭৭টি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করে ৪৮টি ম্যাচে জয়লাভ করেছিলেন। তার অধিনায়কত্বে অস্ট্রেলিয়া দুবার ওডিআই বিশ্বকাপ জয় লাভ করে। তিনি ১৬৮টি টেস্ট ম্যাচ খেলে১৩,৩৭৮ রান করেছেন। তিনি ২০০৪ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া দলের দায়িত্ব সামলান।

৫. গ্রেম ক্রেইগ স্মিথ (৫৩): দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার গ্রেম স্মিথ এই তালিকায় সবার প্রথম রয়েছেন। তিনি তার ক্যারিয়ারে ৫৩ টি টেস্ট ম্যাচে জয়লাভ করান দক্ষিণ আফ্রিকাকে। তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৭টি টেস্ট ম্যাচ খেলে ৯,২৬৫ রান করেছেন। বর্তমানে তিনি ধারাভাষ্যকার হিসেবে কাজ করে যাচ্ছেন।

Advertisement

#Trending

More in Cricket News