Cricket NewsIndian Cricket Team

BCCI: ভারতীয় দলে নতুন কোচ! শাস্ত্রির বদলে এই দু’জনের একজনকে প্রধান কোচ করার কথা ভাবছে বিসিসিআই

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিসিসিআইয়ের সাথে তার সমস্ত চুক্তি উত্তীর্ণ হবে। ইতিমধ্যে ভারতীয় দলের প্রধান কোচ কে হবেন তা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গেছে ক্রিকেটমহলে।

Advertisement

ভারতীয় ক্রিকেটে এক যুগান্তকারী পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রির মেয়াদোত্তীর্ণ হচ্ছে। তারপর ভারতীয় দলের নতুন কোচ নিয়োগ করবে বিসিসিআই। বর্তমান প্রধান কোচ রবি শাস্ত্রী ২০১৭ সালে ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হন। তারপর ২০১৯ সালে একই পদে তাকে আবার নিযুক্ত করা হয়। কিন্তু এবার তিনি নিজেই জানিয়েছেন, ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে তিনি আর যুক্ত থাকতে চান না। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিসিসিআইয়ের সাথে তার সমস্ত চুক্তি উত্তীর্ণ হবে। ইতিমধ্যে ভারতীয় দলের প্রধান কোচ কে হবেন তা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গেছে ক্রিকেটমহলে।

Advertisement

ভারতীয় দলের প্রধান কোচ হওয়ার তালিকায় সবচেয়ে বেশি এগিয়ে ছিলেন রাহুল দ্রাবিড়। কিন্তু ইতিমধ্যে তিনি ন্যাশনাল ক্রিকেট একাডেমীর প্রধান পদে আবেদন করেছেন। তাই ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে তিনি আর আবেদন করতে পারবেন না। আর সেই ক্ষেত্রে বিসিসিআই এই দুইজন প্রাক্তন ক্রিকেটারের একজন কে নিযুক্ত করতে চলেছে ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে। কয়েকদিনের মধ্যে বিসিসিআই প্রতিনিধি এই দুই প্রাক্তনের সাথে এ বিষয়ে সাক্ষাৎ করতে পারেন বলে সূত্রের খবর।

Advertisement

এই দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন অনিল কুম্বলে। তিনি ইতিপূর্বে ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে ২০১৬-২০১৭ সাল পর্যন্ত কাজ করেছেন। কিন্তু ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির সাথে মনোমালিন্য হওয়ায় মেয়াদোত্তীর্ণের আগেই তিনি তার পদ থেকে সরে দাঁড়ান। এই দৌড়ে আরো একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রয়েছেন। ভারতীয় দলের অন্যতম সেরা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মনও হতে পারেন ভারতীয় দলের প্রধান কোচ। সূত্রের খবর, শারীরিকভাবে ভিভিএস লক্ষ্মণ ফিট না থাকায় এই দৌড়ে অনেকটা এগিয়ে রয়েছেন অনিল কুম্বলে। বিসিসিআইয়ের কর্মকর্তাদের সাথে আলোচনার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী চূড়ান্ত নির্ণয় নেবেন বলে জানা গেছে।

বর্তমান ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রির অধীনে ভারতীয় দল সব ফরম্যাটে ভালো পারফর্মেন্স করলেও একটাও আইসিসি ট্রফি ঘরে তুলতে পারেনি। সেদিকে লক্ষ্য রেখে ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধান কোচ পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। আসন্ন কয়েক বছরের মধ্যে ভারতীয় দল তিনটি বিশ্বকাপ খেলবে। সাথে দুটি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। তাই এ ব্যাপারে কোনো রকম গাফিলতি করতে চায়না সৌরভ গাঙ্গুলীর বোর্ড।

Related Articles

Back to top button