Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

BCCI: দক্ষিণ আফ্রিকা সফর ঘিরে এই ৩ বিষয়ে যুগান্তকারী সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই

চলতি মাসের ২৬ তারিখ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে মাঠে নামবে ভারত। এই সফরের স্বাগতিকদের বিরুদ্ধে তিনটি টেস্ট এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে ভারত।

Advertisement

সম্প্রতি আফ্রিকা এবং ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসের নতুন প্রজাতির সন্ধান মেলায় ভারতের দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে উঠেছিল একাধিক প্রশ্ন। করোনা ভাইরাসের নতুন এই প্রজাতি আরো জীবননাশক বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। এমন পরিস্থিতিতে ভারত দক্ষিণ আফ্রিকা সফরে যাবে কিনা সে বিষয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। যদিও সমস্ত প্রশ্নের উত্তর ইতিমধ্যে জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। নির্দিষ্ট সময় সূচি অনুযায়ী দক্ষিণ আফ্রিকা সফর না হলেও কিছুটা ম্যাচের সংখ্যা কমিয়ে দক্ষিণ আফ্রিকা সফর করবে ভারত। এদিকে দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে তিনটি বড় সিদ্ধান্ত নিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

ওডিআই ক্রিকেটে বিরাট কোহলির অধিনায়কত্বে: ইতিপূর্বে টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট কোহলি। তার স্থানে ভারতীয় দলের হয়ে সংক্ষিপ্ত ওভারের খেলায় নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে তিনটি ওডিআই ম্যাচ খেলবে ভারত। সেই সিরিজে ভারতীয় দলের জন্য কে নেতৃত্ব দেবেন সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ইতিমধ্যে ক্রিকেট বিশেষজ্ঞরা দু’ভাগে বিভক্ত হয়ে গেছে। কিছু ক্রিকেট বিশেষজ্ঞের মতে ওডিআই ক্রিকেটে বিরাট কোহলির সাফল্য দেখে তাকেই অধিনায়ক রাখা হোক। অন্যদিকে আরেক দল ক্রিকেট বিশেষজ্ঞের মতে সাদা বলে সমস্ত ফরম্যাটে অধিনায়কত্ব করুক রোহিত শর্মা। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

সহ-অধিনায়ক হিসেবে অজিঙ্কা রাহানের পরিবর্তন: দীর্ঘদিন ধরে টেস্ট ক্রিকেটে চরম ব্যর্থতার পরিচয় দিয়ে যাচ্ছেন অভিজ্ঞ ক্রিকেটার অজিঙ্কা রাহানে। এতদিন যাবৎ ভারতীয় দলে অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন বিরাট কোহলি। সাথে সহ অধিনায়ক হিসেবে দলের স্বার্থে এগিয়ে এসেছিলেন অজিঙ্কা রাহানে। কিন্তু বর্তমানে ব্যর্থতার চরম সীমানায় পৌঁছে গেছেন রাহানে। তাই দক্ষিণ আফ্রিকা সফরে তার বিকল্প হিসেবে সহ-অধিনায়ক হতে পারেন রোহিত শর্মা এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ইশান্ত শর্মার অবসর: দীর্ঘদিন ধরে সাফল্যের সাথে ভারতীয় দলের সেবা করে আসছেন ইশান্ত শর্মা। ইতিমধ্যে ভারতীয় দলের জার্সিতে খেলে ফেলেছেন ১০৫টি টেস্ট ম্যাচ। কিন্তু বর্তমানে তরুণ ক্রিকেটারদের প্রতিভার বিকাশ ঘটাতে দক্ষিণ আফ্রিকা সফর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড অবসর দিতে পারে ইশান্ত শর্মাকে। সে ক্ষেত্রে মুহাম্মদ সিরাজ কিংবা আবেশ খান ভারতীয় দলের অংশ হিসেবে দক্ষিণ আফ্রিকা সফর করতে পারেন। অথবা অলরাউন্ডার শার্দুল ঠাকুর যুক্ত হতে পারেন ভারতীয় একাদশে।

চলতি মাসের ২৬ তারিখ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে মাঠে নামবে ভারত। এই সফরের স্বাগতিকদের বিরুদ্ধে তিনটি টেস্ট এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে ভারত।

Related Articles

Back to top button