Connect with us

Cricket News

MS Dhoni: মহেন্দ্র সিং ধোনির জন্য ধ্বংস হয়েছে এই ৩ ভারতীয় উইকেট-রক্ষকের ক্যারিয়ার!!

Advertisement
Advertisement

উইকেটের পেছনে দাঁড়িয়ে কিভাবে একটি ম্যাচের রুপরেখা বদল করা সম্ভব সেটি মহেন্দ্র সিং ধোনির চেয়ে আর কে বা ভাল জানে? ভারতীয় ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা উইকেট-রক্ষক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে তার পেশাকে এক আলাদা মাত্রায় উন্নীত করেছিলেন। পৃথিবীর সর্বকালের সেরা উইকেট রক্ষকের তালিকায় চিরকাল মহেন্দ্র সিং ধোনির নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাতে সন্দেহ নেই। সেটি হোক তার স্থির মস্তিষ্ক কিংবা দ্রুত স্টাম্পিং করার রেকর্ডের মাধ্যমে। মহেন্দ্র সিং ধোনির সমসাময়ে ভারতে আরও ৩ বিধ্বংসী উইকেট রক্ষকের আবির্ভাব হয়েছিল। তবে মহেন্দ্র সিং ধোনির জন্য আন্তর্জাতিক ক্যারিয়ার ধ্বংস হয়েছে সেই ক্রিকেটারদের। চলুন দেখে নেওয়া যাক কারা রয়েছেন সেই তালিকায়-

১. পার্থিব প্যাটেল: ২০০২ সালে পার্থিব প্যাটেল মাত্র ১৭ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক করেন। এখনো পর্যন্ত তিনিই ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া সর্বকনিষ্ঠ উইকেটরক্ষক ব্যাটসম্যান। মহেন্দ্র সিং ধোনির আগে প্যাটেল টিমে এসেছিলেন, কিন্তু খারাপ ফর্মের কারণে তিনি কখনও টিমে স্থায়ী জায়গা করে নিতে পারেননি। পার্থিব প্যাটেল ভারতের হয়ে ২৫টি টেস্ট এবং ৩৮টি একদিনের আন্তর্জাতিক খেলেছেন। টেস্টে পার্থিবের নামে ৯৩৪, ওয়ানডেতে তার নামে ৭৩৬ রান রয়েছে। এছাড়া পার্থিব প্যাটেল ভারতীয় প্রিমিয়ার লিগ রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর এবং মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে মাঠে নেমেছেন।

২. দীনেশ কার্তিক: অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৪ সালে টিম ইন্ডিয়ার হয়ে টেস্টে অভিষেক হয় কার্তিকের। তিনি ভারতের হয়ে এখনো পর্যন্ত ২৬টি টেস্ট, ৯৪টি ওডিআই এবং ৩২টি টি-২০ খেলেছেন। মহেন্দ্র সিং ধোনির আড়ালে থেকে তিনি উইকেট রক্ষক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটার। যদিও মহেন্দ্র সিং ধোনির মত কখনো আন্তর্জাতিক ক্রিকেটে ততটা গুরুত্ব পাননি দীনেশ কার্তিক। বর্তমানে তার মতো অভিজ্ঞ ক্রিকেটার ভারতীয় দলে থাকতেও ভারতীয় ক্রিকেট বোর্ডের পছন্দের তালিকায় রয়েছেন ঋষভ পন্থ। আন্তর্জাতিক ক্রিকেটকে এখনো বিদায় না জানালেও দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে রয়েছেন দীনেশ কার্তিক।

৩. নমন ওঝা: ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয় নমন ওঝার। ২০১৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি তার শেষ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছিলেন। নমন ওঝা টিম ইন্ডিয়ার হয়ে মাত্র ১টি টেস্ট, ১টি ওডিআই এবং ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। রঞ্জি ট্রফিতে সর্বাধিক উইকেট সংগ্রহকারী নমন ওঝার আন্তর্জাতিক ক্যারিয়ার যে এত স্বল্পস্থায়ী হবে সেও বা কে ভেবেছিল। নমন ওঝা রঞ্জি ট্রফিতে উইকেটরক্ষক হিসেবে ৩৫১ উইকেট শিকারের রেকর্ড করেছেন।

Advertisement

#Trending

More in Cricket News