Connect with us

Cricket News

IND Vs RSA: লক্ষ্য এখন সৌরভ-দ্রাবিড়ের রেকর্ড ধুলিস্যাৎ করা! দক্ষিণ আফ্রিকায় এই বিশেষ রেকর্ড গড়তে চলেছেন কোহলি

Advertisement
Advertisement

‌ অধিনায়কত্ব ছেড়ে প্রথমবার একজন ব্যাটসম্যান হিসেবে কাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ করে টেস্ট দলের অধিনায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি। ইতিপূর্বে টি-টোয়েন্টি এবং ওডিআই ক্রিকেটের নেতৃত্ব গিয়েছে রোহিত শর্মার হাতে। তাই বিরাট কোহলি এখন ভারতীয় দলের একজন স্বনামধন্য ব্যাটসম্যান। আগামীকাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে টিম ইন্ডিয়া। যেখানে অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দেবেন ওপেনিং ব্যাটসম্যান কে এল রাহুল। বিরাট কোহলির সামনে এখন রেকর্ড জয়ের লক্ষ্য।

Advertisement

ঠিক কি রেকর্ড গড়তে চলেছেন বিরাট কোহলি? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটার হিসেবে সর্বাধিক রান সংগ্রহের তালিকায় প্রথম স্থানে রয়েছেন ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের ম্যাচে ২০০১ রান সংগ্রহ করেছেন। এরপর যথাক্রমে সৌরভ গাঙ্গুলী (১৩১৩) এবং রাহুল দ্রাবিড় (১৩০৯) রান সংগ্রহ সংগ্রহ করেছেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। বর্তমানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিরাট কোহলির সংগ্রহকৃত রানের পরিমাণ ১২৮৭। বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৭ টি ওয়ানডেতে ১২৮৭ রান করেছেন, যার মধ্যে ৪ টি শতরান এবং ৬ টি হাফ-সেঞ্চুরিও রয়েছে।

চলতি সিরিজে বিরাট কোহলি ভারতীয় দুই কিংবদন্তি সৌরভ গাঙ্গুলী এবং রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভাঙতে চলেছে। আর তার জন্য প্রয়োজন আর মাত্র ২৬ রান। স্বল্প পরিমাণ রান সংগ্রহ করতে পারলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসবেন বিরাট কোহলি। তবে ভারতের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি জ্যাক ক্যালিস ১৫৩৫ এবং গ্যারি কার্স্টেন ১৩৭৭ রান করেছেন। চলতি সিরিজে বিরাট কোহলি ৯৬ রান সংগ্রহ করতে পারলে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজ দুই দেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় তৃতীয় স্থানে উঠে আসবেন তিনি।

দেখে নিন, ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দুই দেশের সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকা:
শচীন টেন্ডুলকার – ২০০১ রান
জ্যাক ক্যালিস – ১৫৩৫ রান
গ্যারি কার্স্টেন – ১৩৭৭ রান
এবি ডি ভিলিয়ার্স – ১৩১৩ রান
সৌরভ গাঙ্গুলী – ১৩১৩ রান
রাহুল দ্রাবিড় – ১৩০৯ রান
বিরাট কোহলি – ১২৮৭ রান

Advertisement

#Trending

More in Cricket News