Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Indian cricketer: এই ৩ ভারতীয় ক্রিকেটার, যারা ক্রিকেটের তিন ফরম্যাটে করেছেন সেঞ্চুরি!

ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার বিশ্ব ক্রিকেটের একমাত্র ব্যাটসম্যান যার নামে শত সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি অধীনে রয়েছে ৭০টি সেঞ্চুরি।

Advertisement

এখনো পর্যন্ত বিশ্ব ক্রিকেটে মোট ১৩ জন ক্রিকেটার রয়েছেন যারা ক্রিকেটের ৩ ফরম্যাটে শতরানের ইনিংস খেলেছেন। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাটে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটার ক্রিস গেইল। ভারতীয় ক্রিকেটার হিসেবে এখনো পর্যন্ত তিন জন ব্যাটসম্যান এই তালিকায় নাম লিখিয়েছেন। যারা আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই শতরানের ইনিংস খেলেছেন। আশ্চর্য হলেও সত্যি যে, সেই তিন ক্রিকেটারের মধ্যে এখনো দুইজন আন্তর্জাতিক প্রাঙ্গণে অবাধ চলাচল করছেন। এক নজরে দেখে নেওয়া যাক, আন্তর্জাতিক ক্রিকেটে কোন তিনজন ক্রিকেটার তিন ফরম্যাটেই শতরানের ইনিংস খেলেছেন-

Advertisement

১. সুরেশ রায়না: আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে প্রথম ক্রিকেটের তিন ফরম্যাটে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছেন সুরেশ রায়না। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরির সংখ্যা হাতেগোনা কয়েকটি। তার পরেও প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটে শতক এসেছে তার ব্যাট থেকে। আন্তর্জাতিক ক্রিকেটে তার নামে মোট ৭টি সেঞ্চুরি রয়েছে। যেখানে টেস্ট ক্রিকেটে একটি (১২০), টি-টোয়েন্টি ক্রিকেটে একটি (১০১) এবং ওডিআই ক্রিকেটে পাঁচটি সেঞ্চুরি (সর্বোচ্চ ১১৬) রয়েছে।
Indian cricketer, KL Rahul, Rohit Sharma, Sachin Tendulkar, suresh raina, Virat Kohli
২. রোহিত শর্মা: ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের মধ্যে রোহিত শর্মা অন্যতম। বিশ্ব ক্রিকেটে তিনিই একমাত্র ক্রিকেটার, যার ব্যাট থেকে ওডিআই ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি এসেছে। এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ৪১টি সেঞ্চুরি করেছেন ‘হিটম্যান’। যেখানে টেস্ট ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ২১২, ওডিআই ক্রিকেটে ২৬৪ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ১১৮। এখনো পর্যন্ত তিনি আন্তর্জাতিক ওডিআই ক্রিকেটে মোট ২৯টি, টেস্ট ক্রিকেটে ৮টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৪টি শতক করেছেন।
Indian cricketer, KL Rahul, Rohit Sharma, Sachin Tendulkar, suresh raina, Virat Kohli
৩. কে এল রাহুল: তিন ফরম্যাটেই সেঞ্চুরি করার তালিকায় সবচেয়ে কম বয়স্ক ক্রিকেটার হিসেবে নিজের নাম অন্তর্ভুক্ত করেছেন ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান কে এল রাহুল। বর্তমানে বিশ্ব ব্যাটিং ব়্যাঙ্কিংয়ে সেরা দশে প্রবেশ করেছেন কে এল রাহুল। আন্তর্জাতিক ক্রিকেটে এখন অব্দি ১৪টি শতরানের ইনিংস খেলেছেন কে এল রাহুল। টেস্ট ক্রিকেটে ৭টি, ওডিআই ক্রিকেটে ৫টি এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ২টি শতক রয়েছে রাহুলের নামে। টেস্ট ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর ১৯৯, একদিনের ম্যাচে সর্বোচ্চ ১১২ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ১১০ রানের ইনিংস খেলেছেন তিনি।
Indian cricketer, KL Rahul, Rohit Sharma, Sachin Tendulkar, suresh raina, Virat Kohli
এছাড়া ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার বিশ্ব ক্রিকেটের একমাত্র ব্যাটসম্যান যার নামে শত সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি অধীনে রয়েছে ৭০টি সেঞ্চুরি। টেস্ট এবং ওডিআই ক্রিকেটে শতরানের ইনিংস থাকলেও টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাটের সর্বোচ্চ স্কোর ৯৪।

Related Articles

Back to top button