Connect with us

Cricket News

MS Dhoni: বিশ্ব ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির এই ৩ রেকর্ড, যা ভাঙ্গা কখনোই সম্ভব নয়!!

Advertisement
Advertisement

ভারতীয় ক্রিকেট ইতিহাসে মহেন্দ্র সিং ধোনি যে এক বিরাট ব্যক্তিত্ব তা বলে দিতে হয় না। ক্রিকেটপ্রেমীদের মধ্যে মহেন্দ্র সিং ধোনির অনুগামীর সংখ্যা সর্বাধিক। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছেন দুই বছরেরও বেশি সময় হল, কিন্তু এখনো সংবাদ শিরোনামে বারবার উঠে আসে মহেন্দ্র সিং ধোনির নাম। বর্তমানে ভারতীয় দলে অধিনায়কত্ব নিয়ে যে নাটকীয়তা চলছে তাতেও একাধিকবার উঠে এসেছে মহেন্দ্র সিং ধোনির নাম। আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি একের পর এক রেকর্ড গড়েছেন ভারতীয় জার্সি গায়ে। মহেন্দ্র সিং ধোনির নামে রয়েছে এমন তিনটি রেকর্ড যা কখনো ভাঙ্গা সম্ভব নয়, চলুন জেনে নেওয়া যাক-

Advertisement

১. সর্বাধিক ম্যাচে নেতৃত্ব: আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক বেশি ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড রয়েছে মহেন্দ্র সিং ধোনির। তিনি ভারতীয় দলের হয়ে ৩৩১টি আন্তর্জাতিক ম্যাচের নেতৃত্ব দিয়েছেন। যেখানে ১৭৮টি জয় ও ১৩০টি ম্যাচে হেরেছেন। ধোনিকে এমন সময় নেতৃত্ব দেওয়া হয়েছিল যখন আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিজ্ঞতার ভান্ডার ছিল প্রায় শূন্য। তবে নেতৃত্বে ছাড়ার আগে তিনি কোটি কোটি ভারতবাসীর মনোকামনা পূর্ণ করেছেন।

২. অধিনায়ক হিসেবে তিনটি আইসিসি ট্রফি জয়: মহেন্দ্র সিং ধোনি পৃথিবীর একমাত্র ক্রিকেটার যার নেতৃত্বে ভারত তিনটি আলাদা আলাদা আইসিসি ট্রফি ঘরে তুলেছে। অধিনায়ক হিসেবে তিনি প্রথম ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন। তার নেতৃত্বে ভারতীয় দল টেস্ট ক্রিকেটেও শীর্ষ স্থান অধিকার করেছিল। বলতে গেলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট এক আলাদা উচ্চতায় পৌঁছেছিল।

৩. সর্বাধিক স্টাম্পিং: মহেন্দ্র সিং ধোনি অধিনায়ক হিসেবে যতটা সফল তার থেকে বেশি সফল একজন উইকেটরক্ষক হিসেবে। উইকেট রক্ষক হিসেবে একের পর এক বিশ্ব রেকর্ড নিজের নামে অন্তর্ভুক্ত করেছেন তিনি। ০.০৮ সেকেন্ডে স্টাম্পিং করে বিশ্ব ক্রিকেটকে তাক লাগিয়ে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটের পেছনে দাঁড়িয়ে তিনি ১৯৫ জন ব্যাটসম্যানকে স্টাম্পিং করে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছেন। এই সংখ্যার ধারের পাশে নেই কোন উইকেটরক্ষক। যদি এর সাথে ভারতীয় প্রিমিয়ার লিগের স্টাম্পিং সংখ্যা যুক্ত করা হয় সে ক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনি পৃথিবীর সর্বাধিক স্টাম্পিং করা উইকেটরক্ষকের তালিকায় সর্বদা প্রথম স্থানে থাকবেন।

Advertisement

#Trending

More in Cricket News