Cricket NewsIndian Cricket Team

Indian Cricket Team: ২০২২ সালে ভারতীয় দলে হতে পারে এই ৫ পরিবর্তন

বর্তমানে ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। এই সফরের স্বাগতিকদের বিরুদ্ধে ভারত তিনটি টেস্ট ম্যাচ এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে। বছরের শেষে ভারতীয় দলে উথালপাতাল পরিবর্তন হয়েছে। প্রধান কোচ থেকে শুরু করে অধিনায়ক পরিবর্তন, কোন কিছুই বাকি নেই ভারতীয় দলে।

Advertisement

বর্তমানে ভারতীয় দল বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। এই সফরের স্বাগতিকদের বিরুদ্ধে ভারত তিনটি টেস্ট ম্যাচ এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে। বছরের শেষে ভারতীয় দলে উথালপাতাল পরিবর্তন হয়েছে। প্রধান কোচ থেকে শুরু করে অধিনায়ক পরিবর্তন, কোন কিছুই বাকি নেই ভারতীয় দলে। চলতি বছর ভারতীয় দলের সামনে একাধিক বড় টুর্নামেন্ট রয়েছে। সেই টুনামেন্ট লক্ষ্য রেখে এই বছর ভারতীয় দলে এই ৫ বিশাল পরিবর্তন লক্ষ্য করা যেতে পারে-

Advertisement

১. নতুন অধিনায়কের সন্ধান: বর্তমানে ভারতীয় দলের জন্য টেস্ট ক্রিকেটে বিরাট কোহলি (৩২) এবং সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে রোহিত শর্মা (৩৪) নেতৃত্ব দিয়ে থাকেন। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে খুব শিগগিরই অবসর নিতে পারেন এই দুই অভিজ্ঞ ক্রিকেটার। সে ক্ষেত্রে ভারতের প্রথম এবং প্রধান লক্ষ্য একজন যোগ্য অধিনায়ক খুঁজে বের করা। ইতিমধ্যে ভারতীয় দলে সেই আভাস পাওয়া গিয়েছে।

Advertisement

২. শুভমান গিল এবং পৃথ্বী শ কে সুযোগ প্রদান: ৩৬ বছর বয়সী শিখর ধাওয়ান খুব শিগগিরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে পারেন। সেক্ষেত্রে তার স্থানে একজন যোগ্য উত্তরসূরি প্রয়োজন ভারতের। শুভমান গিল এবং পৃথ্বী শ ইতিমধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদেরকে বহুবার প্রমাণিত করেছেন। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে তাদের পথচলা খুবই সামান্য। তাই এই বছর আন্তর্জাতিক ক্রিকেটে তাদের পদচারণা বাড়াতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

৩. হার্সেল প্যাটেল এবং আবেশ খানের দিকে দৃষ্টি: বর্তমানে ভারতীয় পেস বোলারদের মধ্যে দুরন্ত দুর্বার গতিতে বোলিং করতে সক্ষম হার্সেল প্যাটেল এবং আবেশ খান। আইপিএলে নিজেদের যোগ্যতা ইতিমধ্যে বারবার প্রমাণ করেছেন এই দুই ক্রিকেটার। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ না মেলায় নিজেদেরকে মেলে ধরতে পারেননি ভারতীয় নবীন দুই পেসার। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওডিআই বিশ্বকাপকে মাথায় রেখে সংক্ষিপ্ত ওভারের জন্য এই দুই পেসারকে যথাসাধ্য সুযোগ করে দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

৪. অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারার বিকল্প খোঁজা: ভারতীয় ক্রিকেট বোর্ডের জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জিং বিষয় হলো টেস্ট ক্রিকেটে ভারতের মিডল অর্ডার শক্তিশালী করা। ভারতের মিডল অর্ডারের দুই স্তম্ভ চেতেশ্বর পুজারা এবং অজিঙ্কা রাহানে ধারাবাহিকভাবে ব্যর্থ হয়ে আসছেন। যার ফল আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ভারত প্রতি পদক্ষেপে পেয়ে চলেছে। তাই ভারতীয় ক্রিকেট বোর্ডের এখন অন্যতম লক্ষ্য টেস্ট ক্রিকেটে এই দুই ব্যাটসম্যানের বিকল্প খুঁজে বের করা।

৫. টি-টোয়েন্টি ক্রিকেটে মোহাম্মদ সামির বিকল্প খোঁজা: টি-টোয়েন্টি বিশ্বকাপে মোহাম্মদ সামির পারফরম্যান্স ক্রিকেট বিশ্বে একাধিক প্রশ্নের সৃষ্টি করেছে। টেস্ট এবং ওডিআই ক্রিকেটে মোহাম্মদ সামির জুড়ি মেলা ভার। তবে সম্প্রতি টি-টোয়েন্টি ক্রিকেটে সেভাবে সাফল্য আসেনি মোহাম্মদ সামির ঝুলিতে। এমনকি ভারতীয় প্রিমিয়ার লিগেও নিজেকে মেলে ধরতে পারছেন না মোহাম্মদ সামি। সে ক্ষেত্রে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে মোহাম্মদ সামির বিকল্প হিসেবে অন্য পেসারের দিকে লক্ষ্য দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Related Articles

Back to top button