Cricket NewsIndian Cricket Team

Indian Cricketer: ধোনি-কোহলির সংমিশ্রণে তৈরি! অধিনায়ক হিসেবে ভারতীয় ‘এই ক্রিকেটার’কে পছন্দ করলেন গ্রায়েম সোয়ান

দীর্ঘমেয়াদী পরিকল্পনা করলে ভারতের জন্য অধিক সুফল আসবে। একজন তরুণ ক্রিকেটারের প্রতি ভরসা রাখতে হবে ভারতীয় দলকে। আর সেই জন্য দলের অভিজ্ঞ ক্রিকেটার থাকতে-থাকতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় অবতীর্ণ হওয়া উচিত ভারতীয় ক্রিকেট বোর্ডের।

Advertisement

এবার ইংলিশ ক্রিকেটারের মুখে ফুটে উঠল ঋষভ পন্তের জয় গান। প্রাক্তন ইংলিশ ক্রিকেটার গ্রায়েম সোয়ান আগামী দিনে ভারতীয় দলের অধিনায়ক খুঁজে দিলেন। তার মতে, আগামী দুই এক বছরের জন্য ভারতীয় দলের নতুন অধিনায়ক না খুঁজে দীর্ঘমেয়াদী সময়ের জন্য অধিনায়ক খোঁজা উচিত। কমপক্ষে আগামী ১০ বছরের জন্য ভাবতে হবে ভারতকে। তবেই ভারত বিশ্ব মহলে নতুন করে নিজের পরিচয় জাহির করতে পারবে। তিনি বলেন, দীর্ঘমেয়াদী পরিকল্পনা করলে ভারতের জন্য অধিক সুফল আসবে। একজন তরুণ ক্রিকেটারের প্রতি ভরসা রাখতে হবে ভারতীয় দলকে। আর সেই জন্য দলের অভিজ্ঞ ক্রিকেটার থাকতে-থাকতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় অবতীর্ণ হওয়া উচিত ভারতীয় ক্রিকেট বোর্ডের।

Advertisement

আগামী দুই-একটি বিশ্বকাপের কথা না ভেবে কমপক্ষে চার পাঁচটি বিশ্বকাপের কথা ভেবে এগোতে হবে ভারতীয় দলকে। কারণ আগামী ১০ বছরের মধ্যে ক্রিকেটের সমস্ত ফরমেট মিলিয়ে কমপক্ষে পাঁচটি ইভেন্ট আয়োজন করতে চলেছে আইসিসি। তাই প্রত্যেকটি বিশ্বকাপে একজন অধিনায়কের অধীনে দল পরিচালনা হলে খেলার মধ্যে অধিক সংগতি বজায় থাকবে। আর সেই উদ্দেশ্যে এগিয়ে যাওয়া উচিত ভারতীয় ক্রিকেট দলের। বিরাট কোহলির পরিবর্তে যদি রোহিত শর্মা অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সে ক্ষেত্রে তিনি বেশি হলে দুটি বিশ্বকাপে অধিনায়কত্ব করবেন। যার ফলশ্রুতিতে বর্তমান তরুণ ক্রিকেটারের বয়স অনেক বেড়ে যাবে। যদি বিরাট কোহলি এবং রোহিত শর্মার মতো অভিজ্ঞ ক্রিকেটার দলে থাকতে থাকতে তরুণ ক্রিকেটারের উপর দায়িত্ব দেওয়া হয় সে ক্ষেত্রে তার ওপর থেকে খেলার প্রেসার অনেকটাই হালকা হয়ে যাবে।

Advertisement

গ্রায়েম সোয়ান বলেন, আমি দীর্ঘমেয়াদি অধিনায়ক হিসেবে ভারতীয় দলে আগামীতে ঋষভ পন্তকে দেখতে চাই। আমার মনে হয় ওর মধ্যে মহেন্দ্র সিং ধোনির মতো নেতৃত্ব দেওয়ার ক্ষমতাও রয়েছে আবার বিরাট কোহলির মত লম্বা ইনিংস খেলার ক্ষমতা রয়েছে। এক কথায় মহেন্দ্র সিং ধোনি এবং বিরাট কোহলির সংমিশ্রণে তৈরি হয়েছে ঋষভ পন্ত। আর সেই জন্য আমি ভারতীয় দলের অধিনায়ক হিসেবে আগামীতে তরুণ এই ক্রিকেটারকে মাঠে দেখতে চাই। ও চলতি বছরে দিল্লি ক্যাপিটালসের হয়ে দুর্দান্ত নেতৃত্ব দিয়েছে। সাথে সাথে যদি বিরাট কোহলি এবং রোহিত শর্মার যোগদান পায় তবে ভারতীয় দলের জন্য আগামীতে অনেক সুখবর বয়ে আনতে সক্ষম ঋষভ পন্ত।

Related Articles

Back to top button