Cricket NewsInternational Cricket

BAN Vs PAK: আইসিসির নিয়ম ভঙ্গ করে শাস্তির মুখে দুই পাকিস্তানি ক্রিকেটার! পাকিস্তান দলকে ব্যান করার ডাক ক্রিকেটপ্রেমীদের

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জিতলেও আইসিসির নিয়ম ভঙ্গের অভিযোগে শাস্তির মুখে পড়লেন দুই পাক ক্রিকেটার। একজনের অপরাধ জঘন্যতম হাওয়ায় বড়োসড়ো শাস্তি পেতে চলেছিল।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে সম্প্রতি বাংলাদেশ সফর করছে পাকিস্তান। এই সফরকালে বাংলাদেশের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ এবং দু’টি টেস্ট ম্যাচ খেলবে পাকিস্তান। ইতিমধ্যে টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জয় করে নিয়েছে পাকিস্তান। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জিতলেও আইসিসির নিয়ম ভঙ্গের অভিযোগে শাস্তির মুখে পড়লেন দুই পাক ক্রিকেটার। একজনের অপরাধ জঘন্যতম হাওয়ায় বড়োসড়ো শাস্তি পেতে চলেছিল। কিন্তু নিজের ক্রিকেট জীবনের প্রথম অপরাধ বলে ম্যাচের ১৫% জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। শাস্তির মুখে পড়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় পাকিস্তানের সবচেয়ে সমালোচিত বোলার হাসান আলী।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শাস্তির মুখে পড়েছেন পাকিস্তানের অন্যতম সেরা পেস বোলার শাহীন শাহ আফ্রীদি। আইসিসি-র তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আইসিসি কোড অব কন্ডাক্টের লেবেল ১ অপরাধ করেছেন আফ্রিদি। যদিও ম্যাচ চলাকালীন সময়ে নিজের অপরাধ স্বীকার করেছেন শাহীন শাহ আফ্রীদি। ইনিংসের তৃতীয় ওভারে তার প্রথম বলে ছক্কা হাঁকান বাংলাদেশী ব্যাটসম্যান আফিফ হোসেন। দ্বিতীয় বলে স্টেট ড্রাইভ খেলেন বাংলাদেশী ওই ব্যাটসম্যান। তিনি সুরক্ষা রেখার ভেতরে দাঁড়িয়েই স্টেট ড্রাইভ খেলেছিলেন। এমনকি রান নেওয়ার কোনো প্রচেষ্টা করেননি বাংলাদেশী ওই ক্রিকেটার। কিন্তু তারপরেও পাকিস্তানি ক্রিকেটার শাহীন শাহ আফ্রীদি বল ছুড়ে মারেন আফিফ হোসেনের পায়ে। সজোরে বলের আঘাত পেয়ে মাটিতে লুটিয়ে পড়েন বাংলাদেশি ওই ক্রিকেটার। তার ফলেই আইসিসি শাস্তি বিধানের আওতায় আসেন শাহীন শাহ আফ্রীদি।

Advertisement


এদিকে পাকিস্তানের মিডিয়াম পেস বোলার হাসান আলি মাঠের মধ্যে অভব্য আচরণ করে আইসিসির শাস্তির বিধানের আওতায় এসেছে। বাংলাদেশী ক্রিকেটার নুরুল হাসানকে আউট করেন হাসান আলী। কট বিহাইন্ড হয়েছিলেন তিনি। এর পরই তাঁকে বিশ্রীভাবে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে বলেছিলেন পাকিস্তানের হাসান আলী। হাসান আলীকে ভর্ৎসনা করা হয়েছে গত শুক্রবার প্রথম টি-টোয়েন্টি ম্যাচের পরে। বাংলাদেশের ব্যাটার নুরুল হাসানকে আউট করার পর তাঁর উদ্দেশে যে অঙ্গভঙ্গি করেছিলেন হাসান, তার জন্যই এই শাস্তি হয়েছে। তাছাড়াও একটি ‘ডিমেরিট পয়েন্ট’-ও যোগ করা হয়েছে হাসান আলীর নামের সাথে।

Related Articles

Back to top button