Cricket NewsIndian Cricket Team

T20 World Cup: বিশ্বকাপে বরুণ চক্রবর্তীর ঝুলিতে শূন্য, চাহাল কি খুব খারাপ ছিল? প্রশ্ন ক্রিকেটপ্রেমীদের

গতকাল ভারতীয় দলের সাথে সমস্ত চুক্তি শেষ করলেন প্রধান কোচ রবি শাস্ত্রী। রোহিত শর্মার এলিট ক্লাবে প্রবেশ এবং মেন্টর হিসেবে মহেন্দ্র সিং ধোনির শেষ ম্যাচ। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতের জন্য অনেকটা শিক্ষণীয় হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপের শুরুতে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে পরাজিত হওয়ার পর নিশ্চিত হয়ে যায় ভারত গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিতে চলেছে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের পথ শেষ হলো গতকাল। গতকাল নামিবিয়ার বিরুদ্ধে ৯ উইকেটে জয় লাভ করে টিম ইন্ডিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা শেষ করার সাথে সাথে ভারতীয় ক্রিকেট দলের একাধিক পরিবর্তন ঘটেছে গতকাল। অধিনায়ক হিসেবে শেষবারের মতো মাঠে নেমেছিলেন বিরাট কোহলি। তাছাড়া গতকাল ভারতীয় দলের সাথে সমস্ত চুক্তি শেষ করলেন প্রধান কোচ রবি শাস্ত্রী। রোহিত শর্মার এলিট ক্লাবে প্রবেশ এবং মেন্টর হিসেবে মহেন্দ্র সিং ধোনির শেষ ম্যাচ। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতের জন্য অনেকটা শিক্ষণীয় হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপের শুরুতে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে পরাজিত হওয়ার পর নিশ্চিত হয়ে যায় ভারত গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিতে চলেছে।

Advertisement

ভারতের এমন লজ্জাজনক পরাজয়ের কারণ খুঁজতে গিয়ে ভারতীয় দলের একাধিক ব্যর্থতা সামনে চলে এসেছে। প্রথমত, পাকিস্তান এবং নিউজিল্যান্ড ম্যাচে ভারতীয় ক্রিকেটাররা সংঘবদ্ধভাবে খেলার আগ্রহ প্রকাশ করেননি। ব্যাটসম্যানরা নিজেদের সেরাটা দেওয়ার কোনরকম চেষ্টাই করেননি ওই দুই ম্যাচে। তাছাড়া বোলাররা যেন শুধুমাত্র ধারাবাহিকভাবে বল করার জন্য এসেছেন এমনই প্রতিপদ্য হয়েছে প্রথম দুটি ম্যাচে। সেই তুলনায় আফগানিস্তান, স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটারদের মানসিকতা ছিল জয়ের লক্ষ্যে পৌঁছানো। প্রথম দুটি ম্যাচে সঙ্গবদ্ধ না হওয়ার কারণেই টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে ভারতকে।

Advertisement

এদিকে ভারতীয় প্রিমিয়ার লিগে মোটামুটি পারফরমেন্সের উপর ভিত্তি করে ভারতীয় দল নির্বাচক কমিটির সদস্যরা অভিজ্ঞ চাহালকে সরিয়ে রেখে দলে সুযোগ দিয়েছিলেন বরুণ চক্রবর্তীকে। ভারত বরুণ চক্রবর্তীর হাত ধরে পাকিস্তান এবং নিউজিল্যান্ডকে পরাজিত করতে চেয়েছিল। কিন্তু ভারতের সেই প্রচেষ্টাও পুরোপুরিভাবে ব্যর্থ হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে বরুণ চক্রবর্তী তিনটি ম্যাচ খেলে শূন্য হাতে দেশে ফিরছেন। অর্থাৎ তাঁর সংগ্রহে নেই একটিও উইকেট। আর তারপরেই সোশ্যাল মিডিয়া জুড়ে রব উঠেছে যুজবেন্দ্র চাহালকে নিয়ে। ভারতীয় ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা টি-টোয়েন্টি স্পেশাল বোলার হলেন যুজবেন্দ্র চাহাল। ভারতীয় প্রিমিয়ার লিগের শেষ অংশে দুর্দান্ত পারফরম্যান্স করার সত্বেও স্কোয়াডে সুযোগ পাননি তিনি। ভারতের লজ্জাজনক পরাজয়ের এটা অন্যতম গুরুত্বপূর্ণ কারণ বলে মনে করছেন ক্রিকেটপ্রেমীরা।

Related Articles

Back to top button