Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Virat Kohli: ব্যাট হাতে একাধিকবার ব্যর্থ বিরাট, এই কৌশল অবলম্বন করার পরামর্শ দিলেন আশিস নেহরা

বিগত দুই বছরে অফ স্টাম্পের বাইরের বলে মোট ৯ বার আউট হয়েছেন তিনি। তার মতো অভিজ্ঞ ক্রিকেটারের কাছ থেকে বারবার একই ভুল আশা করা যায় না। তাকে কে এল রাহুলের মত বুদ্ধি করে খেলতে হবে। অফ স্টাম্পের বাইরের বল ছেড়ে দিয়ে ব্যাটিং করা উচিত বিরাট কোহলির।

Advertisement

ভারতীয় ক্রিকেটের সবচেয়ে সফলতম ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলির নাম সর্বদা উজ্জ্বল নক্ষত্র হিসেবে পরিচিত। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকে একের পর এক ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলেছেন তিনি। এমনকি পুরো দলের অর্ধেক রান আসতো তার ব্যাট থেকে। সেঞ্চুরি করাই ছিল যেন তার নিত্যদিনের কার্য। কিন্তু বিশ্ববরেণ্য এই ক্রিকেটার বিগত দুই বছর ধরে ফ্লপ খেয়ে যাচ্ছেন। যদিও এক ক্যালেন্ডার বর্ষে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক রান সংগ্রাহক তিনিই। কিন্তু তাতেও ক্ষুধা মিটছে না ভারতীয় ক্রিকেট প্রেমীদের। কারণ বিরাট কোহলির ব্যাট থেকে লম্বা ইনিংস দেখার পাত্তা নেই বিগত দুই বছরে।

Advertisement

ভারতের প্রাক্তন পেস বোলার আশিশ নেহরা এদিন ক্রিকেট বিষয়ক আলোচনা করতে গিয়ে বলেন, নিঃসন্দেহে বিরাট কোহলির ব্যাটিং হতাশার সৃষ্টি করেছে। ও যে মাপের ব্যাটসম্যান তাতে ওর কাছ থেকে আরো লম্বা ইনিংস আশা করে ক্রিকেটপ্রেমীরা। যদিও প্রত্যেক ম্যাচে কিছু-না-কিছু রান করেই যাচ্ছে, তবুও গ্রাউন্ডে দাঁড়িয়ে দীর্ঘদিন দর্শকদের উদ্দেশ্যে ব্যাট উঁচু করার সুযোগ হয়নি তার। আর এটাই এখন ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় হতাশা।

Advertisement

তিনি সংবাদমাধ্যমে আরো বলেন, বিগত দক্ষিণ আফ্রিকা সফরে বিরাট কোহলি দুর্দান্ত ফর্মে ছিলেন। ১৫৩ রানের লম্বা ইনিংস দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করেছিলেন তিনি। তাই স্বাভাবিকভাবে ক্রিকেটপ্রেমীদের আশা ছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে ওখান থেকেই ইনিংস শুরু করবেন বিরাট কোহলি। কিন্তু দুর্ভাগ্য হলেও আবারো ক্রিকেটপ্রেমীদের হতাশা করে ছাড়লেন ভারতীয় অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচে মাত্র ৩৫ রান যুক্ত করে ক্যাচ আউট হয় প্যাভিলিয়নে ফেরেন তিনি। তবে সবচেয়ে হতাশা করেছে বিরাট কোহলির ব্যাটিং পদ্ধতি।

বিগত দুই বছরে অফ স্টাম্পের বাইরের বলে মোট ৯ বার আউট হয়েছেন তিনি। তার মতো অভিজ্ঞ ক্রিকেটারের কাছ থেকে বারবার একই ভুল আশা করা যায় না। তাকে কে এল রাহুলের মত বুদ্ধি করে খেলতে হবে। অফ স্টাম্পের বাইরের বল ছেড়ে দিয়ে ব্যাটিং করা উচিত বিরাট কোহলির। সে ক্ষেত্রে তাকে আউট করার একটা মোক্ষম সুযোগ হাতছাড়া করবে বিরোধী দল। তিনি যেন বারবার বোলারদের হাতে উইকেট তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরতে চাইছেন। রানের খিদে আছে ওর। ভুল শুধরে তাড়াতাড়ি রানে ফেরা উচিত বিরাট কোহলির।

Related Articles

Back to top button