Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Sunil Gavaskar: ইগো সরিয়ে শচীন-অশ্বিনের কাছে পরামর্শ নিক বিরাট কোহলি! বললেন সুনীল গাভাস্কার

অন্তত নতুন বছরের শুভেচ্ছা জানাতে ফোন করে হলেও যে কোন কৌশলে শচীন টেন্ডুলকারের কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত বিরাট কোহলির। বিগত দুই বছরে টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির গড় রান মাত্র ২৬। যেখানে শতরান করা ছিল বিরাট কোহলির কাছে নিত্য করনীয় কাজ।

Advertisement

ভুল মানুষ মাত্রই হয়। তবে সেই ভুলের পুনরাবৃত্তি যেন না হয় সে বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। বিরাট কোহলি প্রসঙ্গে এমনই ভাবনা প্রকাশ করলেন ভারতের প্রাক্তন ব্যাটসম্যান সুনীল গাভাস্কার। বর্তমানে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় টিম দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। এই সফরে তিনটি টেস্ট এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। ইতিমধ্যে সিরিজের প্রথম টেস্টে নিজেদের নামে করে নিয়েছে বিরাট বাহিনী। তবে তাতে খুশি নন ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার। কারণ তিনি বিরাট কোহলির ব্যাট থেকে লম্বা ইনিংস দেখতে চান। অথচ বিগত দুই বছরে রান মেশিন বিরাট কোহলির ব্যাট থেকে আসেনি তিন অঙ্কের কোন ইনিংস।

Advertisement

তাছাড়া একই ভুল পদক্ষেপে বারবার বিরাট কোহলি আউট হয়ে ফিরছেন প্যাভিলিয়নে। অফ স্টাম্পের বাইরের বলে ইতিমধ্যে ১০ বার ক্যাচ আউট হয়ে রীতিমতো হতাশায় ফেলে দিয়েছেন ভারতীয় ক্রিকেট প্রেমীদের। এই প্রসঙ্গ টেনে এনে হতাশা প্রকাশ করেছেন সুনীল গাভাস্কারও। তিনি এদিন বলেন, সমস্ত ইগো সরিয়ে বিরাট কোহলির উচিত এখন অভিজ্ঞ শচীন টেন্ডুলকার এবং অফস্পিনার রবীচন্দ্রন অশ্বিনের পরামর্শ নেওয়া। দরকার পরলে অশ্বিনকে বারবার খেলুক ও। ২০০৩-২০০৪ সালে শচীন টেন্ডুলকারও বারবার একই ভাবে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরছিলেন। সেখান থেকে তিনি কীভাবে রানে ফিরলেন সেই পরামর্শ শচীনের কাছ থেকে নেওয়া উচিত বিরাট কোহলির।

Advertisement

অন্তত নতুন বছরের শুভেচ্ছা জানাতে ফোন করে হলেও যে কোন কৌশলে শচীন টেন্ডুলকারের কাছ থেকে পরামর্শ নেওয়া উচিত বিরাট কোহলির। বিগত দুই বছরে টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির গড় রান মাত্র ২৬। যেখানে শতরান করা ছিল বিরাট কোহলির কাছে নিত্য করনীয় কাজ। দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম টেস্টের দুই ইনিংসেই একই ভাবে আউট হয়েছেন তিনি। এই সফরে প্রথম ইনিংসে মাত্র ৩৫ এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ১৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। সবচেয়ে হতাশার কারণ হলো এই, যে বলে আউট হওয়ার কোনো সম্ভাবনাই নেই সেই বলে আউট হয়েছেন বিরাট কোহলি। অর্থাৎ অফস্ট্যাম্পের বাইরের বলে ক্যাচ আউট হয়েছেন তিনি। বারবার একই ভুল করে ব্যর্থ হতে হচ্ছে তাকে। তাই বিরাট কোহলিকে শচীন এবং অশ্বিনের পরামর্শ নেওয়ার দাবি জানিয়েছেন সুনীল গাভাস্কার।

Related Articles

Back to top button