Cricket NewsIndian Cricket Team

BCCI: একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে ‘বরখাস্ত’ হলেন বিরাট কোহলি, অনুরাগীদের আক্রোশের মুখে বিসিসিআই প্রেসিডেন্ট

যদিও ক্রিকেটপ্রেমীদের এমন প্রতিক্রিয়ায় কোনরকম কর্ণপাত করেনি বিসিসিআই। বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে, ভারতীয় অভিজ্ঞ নির্বাচকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে রোহিত শর্মাকে এই গুরু দায়িত্ব দেওয়া হয়েছে।

Advertisement

ভারতীয় ক্রিকেটের ধারাবাহিকতা পরিবর্তন করে এক উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। গতকাল একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরানো হয়েছে বিরাট কোহলিকে। তার বদলে বর্তমানে ভারতীয় ওডিআই দলের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে টুইট মাধ্যমে এমন খবর প্রকাশ করার পর ক্রিকেটপ্রেমীদের নিকট থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে বিসিসিআই। বিরাট কোহলির বদলে রোহিত শর্মা অবশ্যই যোগ্য ব্যক্তি ছিলেন। কিন্তু অধিনায়ক পরিবর্তন করার কৌশল নিয়ে ব্যতিক্রমী প্রতিক্রিয়া দিয়েছেন ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

বিসিসিআইয়ের টুইটে দুই ধরনের প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। একদল ক্রিকেটপ্রেমীরা ভারতীয় ক্রিকেট বোর্ডের নির্ণয়কে স্বাগত জানিয়েছেন। অন্য একদল ক্রিকেটপ্রেমীরা এই পদ্ধতিকে নিদারুণ কষ্টের বলে উল্লেখ করেছেন। তাদের মতে, শুধুমাত্র ট্রফি জেতা একজন অধিনায়কের সফলতা ব্যক্ত করে না। বিগত দিনে সৌরভ গঙ্গুলি হোক কিংবা মহেন্দ্র সিং ধোনি, শতভাগ সাফল্য পাননি কেউই। সে ক্ষেত্রে বিরাট কোহলির ঝুলিতে আইসিসি ট্রফি না আসাটা অস্বাভাবিক কিছুই নয়। কিন্তু নেতা হিসেবে ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফলতম অধিনায়ক বিরাট কোহলি।

Advertisement

যদিও ক্রিকেটপ্রেমীদের এমন প্রতিক্রিয়ায় কোনরকম কর্ণপাত করেনি বিসিসিআই। বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে, ভারতীয় অভিজ্ঞ নির্বাচকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে রোহিত শর্মাকে এই গুরু দায়িত্ব দেওয়া হয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটে গুরু দায়িত্ব পাওয়ার পর শতভাগ সফলতা দেখিয়েছেন রোহিত শর্মা। তাই সাদা বলের প্রত্যেকটি ফরমেটে দলের দায়িত্ব তার হাতে তুলে দিতে দ্বিধাবোধ করেননি নির্বাচকমণ্ডলীরা।

এক নজরে দেখে নিন বিরাট কোহলির সাফল্য- এখনো পর্যন্ত বিরাট কোহলি ভারতীয় দলের হয়ে ৯৫টি ওডিআই ম্যাচের নেতৃত্ব দিয়েছেন। যেখানে ৬৫ ম্যাচে জয় নিশ্চিত করেছে ভারত। অধিনায়ক হিসেবে ওডিআই ক্রিকেটে সর্বাধিক ম্যাচে জয়ের কৃতিত্ব রয়েছে তার।

Related Articles

Back to top button