Cricket NewsIndian Cricket TeamInternational Cricket

Virat Kohli: টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির জয়-পরাজয়ের পরিসংখ্যান, দেখলে লজ্জা পাবে বাকি ভারতীয় অধিনায়করা

এখনো পর্যন্ত ভারতীয় ক্রিকেট ইতিহাসে টেস্ট ক্রিকেটে সবচেয়ে সফলতম অধিনায়ক হলেন বিরাট কোহলি। দেশের সাথে সাথে বিদেশের মাটিতে সমানভাবে সাফল্য পেয়েছেন তিনি। তিনি একমাত্র অধিনায়ক যিনি ঘরের মাটিতে টানা ১০ টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব অর্জন করেছেন।

Advertisement

টি-টোয়েন্টি এবং ওডিআই-এর পর এবার টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন কিংবদন্তি ক্রিকেটার বিরাট কোহলি। নিজের টুইট বার্তায় তিনি টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার প্রসঙ্গ স্পষ্ট করেছেন। তবে কেন বিরাট কোহলি ধীরে ধীরে ভারতীয় দলের সাথে নিজের দূরত্ব সৃষ্টি করছেন? প্রশ্ন এখন ক্রিকেটপ্রেমীদের। টি-টোয়েন্টি বিশ্বকাপের কিছুদিন পূর্বে তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন। তার কিছুদিন পরেই তিনি রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ড সাদা বলে দুজন অধিনায়ক রাখতে চায় না বলে ওডিআই ক্রিকেটের অধিনায়কত্ব থেকেও বিরাটকে সরিয়ে দেওয়া হয়।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ বিরাট কোহলির জন্য অগ্নিপরীক্ষা সম ছিল বলে ইতিপূর্বে একাধিক ক্রিকেট বিশেষজ্ঞ উল্লেখ করেছিলেন। এমনকি তারা এও ইঙ্গিত দিয়েছিলেন, এই সিরিজে পরাজিত হলে টেস্ট ক্রিকেটেও অধিনায়কত্ব ছাড়তে পারেন বিরাট কোহলি। আর সিরিজ হারার ২৪ ঘন্টা পূর্ণ হওয়ার পূর্বে সেই আশঙ্কা সত্যি করে টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন তিনি। যা ভারতীয় ক্রিকেট প্রেমীদের রীতিমতো বিস্ময়ের সাথে সাথে হতাশার সৃষ্টি করেছে। প্রশ্ন এখন টেস্ট ক্রিকেটে বিরাট কোহলি অধিনায়ক হিসেবে কতটা সফল? এর উত্তর খুঁজতে গিয়ে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য। চলুন জেনে নেওয়া যাক-

Advertisement

এখনো পর্যন্ত ভারতীয় ক্রিকেট ইতিহাসে টেস্ট ক্রিকেটে সবচেয়ে সফলতম অধিনায়ক হলেন বিরাট কোহলি। দেশের সাথে সাথে বিদেশের মাটিতে সমানভাবে সাফল্য পেয়েছেন তিনি। তিনি একমাত্র অধিনায়ক যিনি ঘরের মাটিতে টানা ১০ টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব অর্জন করেছেন। বিরাট কোহলি ২০১৪ সালে ভারতীয়দের টেস্ট দলের অধিনায়ক হওয়ার পর থেকে এখনো পর্যন্ত ৬৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন দলকে। যার মধ্যে ৪০ ম্যাচে জয় এবং ১৭ ম্যাচে পরাজয় হয়েছে টিম ইন্ডিয়ার। ১১ ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়েছে। তাছাড়া ঘরের মাটিতে ২৪ এবং বিদেশের মাটিতে ১৬ ম্যাচ জিতেছেন বিরাট কোহলি। এখনো পর্যন্ত ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফলতম টেস্ট অধিনায়ক তিনিই।

Related Articles

Back to top button