Connect with us

Cricket News

MS Dhoni: কেন টেস্ট ক্রিকেট থেকে হঠাৎ অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি? জানালেন রবি শাস্ত্রী

Advertisement
Advertisement

ভারতীয় ক্রিকেট ইতিহাসে যদি সবচেয়ে সফলতম অধিনায়কের নাম স্বর্ণাক্ষরে লেখা হয়ে থাকে সে ক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনির নাম আসবে সবার প্রথমে। আন্তর্জাতিক ক্রিকেটে হঠাৎ মহেন্দ্র সিং ধোনির অভিষেক এবং হঠাৎই মহেন্দ্র সিং ধোনির বিদায়। তবে হাজারো ক্রিকেটপ্রেমীর মন জয় করেছেন তিনি। ২০০৭ সালে তার নেতৃত্বে ভারত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে। দীর্ঘ ২৮ বছর পর ২০১১ ভারত তার নেতৃত্বে একদিনের বিশ্বকাপ ঘরে তোলে। এছাড়া ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে ইন্ডিয়া। তার অধিনায়কত্বে ভারত টেস্ট ক্রিকেটে শীর্ষস্থান অধিকার করেছিল। তবে ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনি হঠাৎ আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন। এতদিন পর সেই প্রসঙ্গে মুখ খুললেন রবি শাস্ত্রী।

Advertisement

তিনি এদিন সংবাদমাধ্যমে বলেন, আমার এখনো খুব ভালোভাবে মনে পড়ে সেই দিনটার কথা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ তার নেতৃত্বে ভারত ড্র করেছে। দ্বিতীয় টেস্ট ম্যাচের জন্য প্রস্তুতি শুরু করেছে ইন্ডিয়া। হঠাৎ মহেন্দ্র সিং ধোনি আমাকে বলেন, রবি ভাই আমি টিম মেম্বারদের সাথে কথা বলতে চাই। আমি ভেবেছিলাম ও পরের ম্যাচের প্রস্তুতি সম্পর্কে আলোচনা করবে। কিন্তু আলোচনার মধ্যে হঠাৎই বোমা ফাটান মহেন্দ্র সিং ধোনি। প্রথমে আমরা নিজের কানকেও কেউ বিশ্বাস করতে পারিনি। তিনি ভনিতা না করে সরাসরি বলেন, এবার ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাট থেকে আমার সরে আসা উচিত।

যেমন কথা তেমন কাজ। নিজের কথা মত টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন তিনি। তিনি জানতেন, তাঁর উত্তরসূরি হিসেবে বিরাট কোহলি ইতিমধ্যে যথেষ্ট পরিপক্ক হয়েছেন। তাই তার ওপরে দলের দায়িত্বভার নিশ্চিত ভাবে তুলে দেওয়া যেতেই পারে। তাছাড়া সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে ও দীর্ঘদিন খেলা চালিয়ে যেতে চেয়েছিল। যে জন্য দীর্ঘ ফরমেটকে বিদায় জানাতে হয়। ওই রাতের কথা আমি আজও ভুলবো না। উল্লেখ্য, মাঝপথে মহেন্দ্র সিং ধোনির অবসর ঘোষণার পর ভারতীয় দলের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন বিরাট কোহলি। তারপর থেকে বিরতিহীন ভাবে লাল বলে নেতৃত্ব দিয়ে চলেছেন তিনি।

Advertisement

#Trending

More in Cricket News