Cricket NewsInternational Cricket

T20 World Cup: ‘টস জয় মানেই যেন ম্যাচ জয়’, আইসিসির নিয়ম নিয়ে ক্ষুব্ধ সুনীল গাভাস্কার

এই বিশ্বকাপের মূল পর্বে মোট ২৩টির মধ্যে ১৮টি ম্যাচে পরে ব্যাট করা দল জিতেছে। সেই ১৮টি ম্যাচের মধ্যে ১৫টি ম্যাচে যে দল টসে জিতেছে সে দল জিতেছে। অর্থাৎ ৮৫% ম্যাচ টসে জয়লাভ করা দল ম্যাচ জিতেছে।

Advertisement

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসির নিয়ম নিয়ে প্রশ্ন তুললেন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের কাছে যুক্তিপূর্ণ একাধিক প্রশ্ন করলেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে টসে জেতা যেন ম্যাচে জেতার সমান হয়ে দাঁড়িয়েছে। অর্থাৎ টসে জয়লাভ করলেই ম্যাচে এগিয়ে থাকছে সেই দল। এই বিশ্বকাপের মূল পর্বে মোট ২৩টির মধ্যে ১৮টি ম্যাচে পরে ব্যাট করা দল জিতেছে। সেই ১৮টি ম্যাচের মধ্যে ১৫টি ম্যাচে যে দল টসে জিতেছে সে দল জিতেছে। অর্থাৎ ৮৫% ম্যাচ টসে জয়লাভ করা দল ম্যাচ জিতেছে। সুনীল গাভাস্কারের মতে এই বিষয়টি অনৈতিক। তাই আইসিসির উচিত বিষয়টি সূক্ষ্ম হলেও এদিকে নজর দেওয়া। সাথে ভারতীয় ক্রিকেট বোর্ডেরও এই বিষয়টির দিকে দৃষ্টি নিক্ষেপ করা উচিত।

Advertisement

না হলে না চাইতেও অনেক শক্তিশালী দল পরাজিত হয়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে। তিনি আরো বলেন, এবারের বিশ্বকাপে ক্রিকেটীয় ক্ষমতার বাইরে টস অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। টসে জয়লাভ করে প্রথমে ফিল্ডিং করা জেনো একটি প্রথা হয়ে উঠেছিল। অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, মাহেলা জয়বর্ধনেদের আইসিসি ক্রিকেট কমিটিকে এই নিয়ে চিন্তা-ভাবনা করতে বললেন গাওস্কর। তিনি বলেন, মাঠে দুই দল যেন সমান সুযোগ পায় সেদিকে দৃষ্টি নিক্ষেপ করতে হবে আইসিসির। যদি টস জয় ম্যাচ জয়ের সমান হয় সে ক্ষেত্রে খেলা সর্বদা এক পক্ষিক ভাবে শেষ হবে। দুই দল সমান সুযোগ না পেলে অনেক ভালো দল শুধুমাত্র টসে হারার কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে পারে।

Advertisement

একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় সুনীল গাভাস্কার বলেন, অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের মধ্যে ফাইনাল ম্যাচে কুয়াশা তেমন কোন প্রভাব ফেলেনি। কারণ ওই দিন কুয়াশার পরিমাণ অনেক কম ছিল। কিন্তু তার আগের ম্যাচগুলোতে কুয়াশা নির্ণয় করেছে কোন দল জয়লাভ করবে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের কমিটি সদস্য অনিল কুম্বলে এবং সৌরভ গাঙ্গুলির এই বিষয় নিয়ে ভাবা উচিত। নিশ্চয়ই টস নির্ণয় করবে না কোন দল ভালো আর কোন দল খারাপ।

Related Articles

Back to top button