Connect with us

Cricket News

IPL 2022: আইপিএল থেকে ৪৫ হাজার কোটি টাকা আয় করতে চলেছে বিসিসিআই!!

Advertisement
Advertisement

আগামী ১২ এবং ১৩ই ফেব্রুয়ারি ব্যাঙ্গালোরে আইপিএলের মেগা নিলাম আয়োজন করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই মেগা নিলামে ৫৯০ জন ক্রিকেটারের ভাগ্য নির্ণয় করবে দশটি ফ্র্যাঞ্চাইজি। আসন্ন মেগা নিলাম নিয়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উত্তেজনার শেষ নেই। আইপিএলের ১৫ তম আসরে প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজি আবার নবরূপে সজ্জিত হতে চলেছে। সূত্রের খবর, ক্রিকেটারদের মেগা নিলামের পাশাপাশি আগামী কয়েক বছরের জন্য আইপিএল সম্প্রচারের স্বত্ব বিক্রি করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যেখানে ইতিমধ্যে অনেক নেটওয়ার্ক এটি কেনার জন্য মাঠে নেমেছে।

Advertisement

জানা গেছে, সোনি স্পোর্টস নেটওয়ার্ক (Sony Sports Network), ডিজনি স্টার নেটওয়ার্ক (Star), রিলায়েন্স-ভায়াকমের (Reliance Viacom) মতো বেশ কয়েকটি নেটওয়ার্ক মিডিয়া অধিকার পাওয়ার জন্য লাইনে রয়েছে। এর জন্য সম্ভবত ১০ই ফেব্রুয়ারির আগে ই-নিলামের মাধ্যমে দরপত্র আহ্বান করা যেতে পারে। দরপত্র ইস্যু করার তারিখ থেকে ৪৫ দিনের মধ্যে ই-নিলাম করা যেতে পারে। সংস্থার রিপোর্ট অনুযায়ী, মিডিয়া অধিকার থেকে ২০১৮-২২ পর্যন্ত আয়ের তিনগুণ আয় করতে পারে বিসিসিআই।

উল্লেখ্য, স্টার স্পোর্টস ২০১৮ সালে ১৬৩৪৭ কোটি টাকায় মিডিয়া স্বত্ব কিনেছিল। একই সময়ে, এর আগে এর স্বত্ব ছিল সনি পিকচার্স নেটওয়ার্কের কাছে। সনি পিকচার্স প্রায় ৮২০০ কোটি টাকায় সম্প্রচার স্বত্ব কিনেছিল। সনির ১০ বছরের জন্য (২০০৮-২০১৭) আইপিএল সম্প্রচারের স্বত্ব কিনেছিল।

মেগা নিলামের আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী ভবিষ্যদ্বাণী করেছিলেন এবার খেলার স্বত্ব বিক্রির ক্ষেত্রে বিশাল লাভবান হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তিনি অবশ্য এই স্বত্ব বিক্রির সর্বোচ্চ মূল্য ৩৫ হাজার কোটি টাকা হতে পারে বলে অনুমান করেছিলেন। তবে সূত্রের খবর অনুযায়ী, এই টাকার পরিমান গিয়ে দাঁড়াতে পারে ৪৫-৫০ হাজার কোটি টাকায়।

Advertisement

#Trending

More in Cricket News