IPL 2020

আশার আলো দেখছে ক্রিকেটপ্রেমীরা, IPL আয়োজন করতে পারে এই দেশ

করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় ভারতে লকডাউনের সময়সীমা বাড়িয়ে ৩ রা পর্যন্ত করা হয়েছে। এর ফলে আইপিএল-২০২০ অনির্দিষ্টকালের পর্যন্ত স্থগিত বলে ঘোষণা করেছে বিসিসিআই। আইপিএলের ১৩ তম সংস্করণটি ভবিষ্যৎ বর্তমানে বিশ বাঁও জলে। এর ফলে বিসিসিআই বিপুল অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়তে চলেছে। এই অবস্থায় ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশে দাঁড়াতে এগিয়ে এলো প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। যেটা জানা যাচ্ছে আইপিএল এর ১৩ তম সংস্করণটি তাদের মাটিতে আয়োজন করতে চেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডকে প্রস্তাব দিয়েছে শ্রীলঙ্কা। বেশ কয়েকদিন আগে আমরা আমাদের একটি প্রতিবেদনে তুলে ধরেছিলাম যে ভারতের বাইরে যদি এবারের আইপিএলে আয়োজিত হতে পারে তাহলে কোন কোন দেশে সেটি সম্ভব? সেখানে একটি অপশন অবশ্যই ছিল শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার একটি সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, সে দেশের ক্রিকেট বোর্ডের এক গুরুত্বপূর্ণ সদস্য শাম্মী সিলভা জানিয়েছেন, “বর্তমান পরিস্থিতিতে ভারতে যদি আইপিএলের আয়োজন সম্ভব না হয় এবং বিসিসিআই যদি ভারতের বাইরে এই টুর্নামেন্ট আয়োজন করতে আগ্রহী থাকে তাহলে শ্রীলঙ্কা সর্বোতভাবে প্রস্তুত রয়েছে। আইপিএল না হলে ভারতীয় বোর্ড বেশ বড়সড় ক্ষতির মুখে পড়বে। তাই তারা যদি সম্মতি দেয় তাহলে শ্রীলঙ্কার স্বাস্থ্য দপ্তরের সহযোগিতা ও নির্দেশিকা মেনে শ্রীলঙ্কা এই মেগা টুর্নামেন্ট আয়োজন করতে প্রস্তুত।” এই মুহুর্তে শ্রীলঙ্কায় করোনা আক্রান্তের সংখ্যা ২৫০ এর‌ও কম এবং তার মধ্যে সেরে উঠেছেন ৬০ এর বেশি মানুষ। মৃত্যুর সংখ্যা ১০ এর‌ও কম। তাই শ্রীলঙ্কা যে ভারতের আগে করোনা মুক্ত দেশ হয়ে উঠবে সে কথা বলার অপেক্ষা রাখে না। তাছাড়া আইপিএলের মতো একটি মেগা টুর্নামেন্টের আয়োজন করলে শ্রীলঙ্কাতে প্রচুর অর্থ সমাগম হবে এবং তার পাশাপাশি ভারতীয় বোর্ড বিপুল অঙ্কের লোকসানের হাত থেকে বাঁচবে।

ভারতের বাইরে আইপিএলের ১৩ তোমার সংস্করনের বিকল্প ভেন্যু হিসেবে শ্রীলঙ্কা এই টুর্নামেন্টের সফল আয়োজক হতে পারে কারণ লঙ্কান ভক্তরা খেলাধুলার জন্য উন্মাদ তাই স্টেডিয়াম ভর্তি করা কোনও বড় বিষয় হবে না। শ্রীলঙ্কান তারকা লাসিথ মালিঙ্গা এবং মাহেলা জয়বর্ধনে আইপিএলের ফ্রাঞ্চাইজির সাথে যুক্ত যা স্থানীয় জনতাকে স্টেডিয়ামমুখি করতে সাহায্য করবে। এছাড়াও বিসিসিআইয়ের সাথে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের বেশ ভালো সম্পর্ক রয়েছে। তার পাশাপাশি এই দুই এশীয় দেশ নিয়মিতভাবে একে অপরের বিরুদ্ধে ক্রিকেটীয় সিরিজ খেলে থাকে। দ্বীপরাষ্ট্রে করোনা ভাইরাসের প্রভাব‌ও সেভাবে পড়েনি। তাই বিসিসিআই শ্রীলঙ্কার মাটিতে আইপিএল ২০২০ এর আয়োজন করতে চাই কিনা তা নিশ্চয়ই গুরুত্বের সাথে বিবেচনা করে দেখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button