Cricket NewsIPL League

MS Dhoni: জাদেজার আগে ব্যাটিং অর্ডারে ধোনি, মুখ খুললেন কোচ স্টিফেন ফ্লেমিং

ব্যাটিং অর্ডার ভেঙে আগে ব্যাটিং করতে নেমেছিলেন মহেন্দ্র সিং ধোনি। রবীন্দ্র জাদেজার মতোই ইনফর্ম ব্যাটসম্যানকে পেছনে ঠেলে দিয়ে গুরুত্বপূর্ণ সময়ে দলের দায়িত্ব ধরেছিলেন তিনি। চলতি আইপিএলে মহেন্দ্র সিং ধোনির ব্যাট থেকে মনে রাখার মতো কোনো ইনিংস দেখেনি ক্রিকেটপ্রেমীরা। আর গুরুত্বপূর্ণ সময়ে মহেন্দ্র সিং ধোনিকে মাঠে নামতে দেখে একাধিক প্রশ্ন ওঠে সোশ্যাল মিডিয়ায়।

গতকাল প্লে-অফের প্রথম খেলায় পরস্পর মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস এবং দিল্লি ক্যাপিটালস। গত মৌসুমে প্লে-অফে পৌঁছাতে পারেনি সিং ধোনির চেন্নাই সুপার কিংস। এবার প্রথম দল হিসেবে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করল চেন্নাই সুপার কিংস। ভারতীয় ক্রিকেটের সবচেয়ে সফলতম অধিনায়ক গতকাল দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে আরো একটি মাইলফলক স্পর্শ করলেন। ব্যাটিং অর্ডার ভেঙে আগে ব্যাটিং করতে নেমেছিলেন মহেন্দ্র সিং ধোনি। রবীন্দ্র জাদেজার মতোই ইনফর্ম ব্যাটসম্যানকে পেছনে ঠেলে দিয়ে গুরুত্বপূর্ণ সময়ে দলের দায়িত্ব ধরেছিলেন তিনি। চলতি আইপিএলে মহেন্দ্র সিং ধোনির ব্যাট থেকে মনে রাখার মতো কোনো ইনিংস দেখেনি ক্রিকেটপ্রেমীরা। আর গুরুত্বপূর্ণ সময়ে মহেন্দ্র সিং ধোনিকে মাঠে নামতে দেখে একাধিক প্রশ্ন ওঠে সোশ্যাল মিডিয়ায়।

যদিও সমস্ত আলোচনা সমালোচনার ঊর্ধ্বে জবাব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংস দলের প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং বলেন, মহেন্দ্র সিং ধোনি নিজে নিজেকেই টপ অর্ডারে উন্নীত করেছিলেন। তখন তার এই নির্ণয় দলের জন্য কতটা কার্যকরী হবে সেটা ভেবে উঠতে পারিনি। তাছাড়া রবীন্দ্র জাদেজা ছিলেন ইনফর্ম ব্যাটসম্যান। সে ক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনির নির্ণয় কতটা যুক্তিযুক্ত হতে পারে সেটিও ছিল ধারণার বাইরে। মহেন্দ্র সিং ধোনি যখন ব্যাটিং করতে নেমে ছিলেন তখন ১১ বলে ২৪ রানের প্রয়োজন ছিল। বল হাতে বোলিং করছিলেন আবেশ খান। তাছাড়া মহেন্দ্র সিং ধোনি যখন প্রথম বলটি ব্যাটে-বলে লাগাতে অক্ষম হন তখন আরো হতাশা ঘিরে ধরেছিল আমাদের।

কিন্তু তারপর যখন কভারের উপর দিয়ে লম্বা ছক্কার মাধ্যমে নিজের ইনিংস শুরু করেন তখন আমরা আবার খেলায় ফিরে আসি। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ১৩ রান। সমীকরণটি সহজ মনে হলেও ব্যাট হাতে অনেকটাই কঠিন যে কোন দলের জন্য। টম করনের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন মঈন আলি। তখন যেন সমীকরণটি আমাদের জন্য আরও আকাশছোঁয়া হয়ে পড়ে। কিন্তু ব্যাট হাতে মহেন্দ্র সিং ধোনি ফিনিশারের দায়িত্ব পালন করলেন। ২ বল বাকি থাকতে ৪ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে মাঠের বাইরে আসেন মহেন্দ্র সিং ধোনি। তখনই মহেন্দ্র সিং ধোনির পুরো পরিকল্পনা পরিষ্কার হয় আমাদের কাছে।

Related Articles

Back to top button