Cricket NewsIndian Cricket TeamIPL League

Virendra Sehwag: ধোনির অধিনায়কত্বের রহস্য ফাঁস! আশ্চর্যজনক বিবৃতি দিলেন বীরেন্দ্র শেওয়াগ

শান্ত মস্তিষ্কে সঠিক সিদ্ধান্ত নিয়ে প্রায় পরাজিত হওয়া কিভাবে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যেতে হয় সেটি মহেন্দ্র সিং ধোনির চেয়ে ভালো কেউ জানে না। আর মহেন্দ্র সিং ধোনি এই কাজ বারবার করে দেখিয়েছেন। তার বুদ্ধিমত্তার প্রশংসা বিরোধী টিমের ক্রিকেটাররাও করতে বাধ্য হয়েছে।

Advertisement

ভারতীয় ক্রিকেটের সবচেয়ে সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে এক বিরাট ব্যক্তিত্ব। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ভারতীয় প্রিমিয়ার লিগের একজন সফলতম অধিনায়ক তিনি। তার অধিনায়কত্বে চেন্নাই সুপার কিংস তিনবার আইপিএল শিরোপা ঘরে তুলেছে। মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বের ওপর ভর করে অনেক ম্যাচে জয় পেয়েছে চেন্নাই সুপার কিংস। শান্ত মস্তিষ্কে সঠিক সিদ্ধান্ত নিয়ে প্রায় পরাজিত হওয়া কিভাবে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যেতে হয় সেটি মহেন্দ্র সিং ধোনির চেয়ে ভালো কেউ জানে না। আর মহেন্দ্র সিং ধোনি এই কাজ বারবার করে দেখিয়েছেন। তার বুদ্ধিমত্তার প্রশংসা বিরোধী টিমের ক্রিকেটাররাও করতে বাধ্য হয়েছে।

Advertisement

এবার মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বের রহস্য ফাঁস করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার বীরেন্দ্র শেওয়াগ। তিনি এদিন ক্রিকবাজে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, মহেন্দ্র সিং ধোনিকে আমি কখনো প্লান তৈরি করে মাঠে নামতে দেখিনি। সময় এবং পরিস্থিতি বুঝে মাঠেই নির্ণয় নেয় মহেন্দ্র সিং ধোনি। তার মত শান্ত মস্তিষ্কে নির্ণয় নেওয়া অধিনায়কের পরিমান বিশ্ব ক্রিকেটে খুবই কম দেখেছি। বিরোধী টিমের ব্যাটসম্যানের দুর্বল স্থান দেখেই প্লান সাজিয়ে ফেলেন মহেন্দ্র সিং ধোনি। মাঠের মধ্যে হঠাৎ হঠাৎ এমন নির্ণয় নিতে দেখেছি যা যে কোন ক্রিকেটারকে বিভ্রান্ত করে তুলতে পারে। ফিলিং দাঁড় করানোর স্থানও মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত কৌশল।

Advertisement

কতবার দেখেছি যেকোনো সময় পেস বোলারকে বসিয়ে রেখে স্পিন বোলার দ্বারা উইকেট তুলে নিতে। কিংবা স্পিন বোলারকে বসিয়ে পেস বোলারকে সুযোগ দিতে। মহেন্দ্র সিং ধোনি উইকেটের পেছনে দাঁড়িয়ে প্রত্যেক বল করার আগে বোলারকে বিভিন্ন ধরনের পরামর্শ দিতেন। আর বোলার ঠিক সেইভাবে বল করে উইকেট তুলে নিয়েছেন বহুবার। অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনি যে কি চিন্তা বা খেলার পরিকল্পনা করতেন তা বোঝা খুব শক্ত। বীরেন্দ্র শেওয়াগ গতকালের ম্যাচের উদাহরণ দিয়ে বলেন, ঈশান কিশানকে আউট করার জন্য হঠাৎ কেমন পরিকল্পনা করলেন মহেন্দ্র সিং ধোনি সেটি চোখে পড়ার মতো। ব্রাভোকে এট্রাকে এনে চারজন ফিল্ডারকে ৩০ গজের মধ্যে দাঁড় করিয়ে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। আর ঠিক সেই ওভারেই ঈশান কিশানকে প্যাভিলিয়নে ফেরালেন ব্রাভো। কালকের ম্যাচ জয়ে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বের প্রশংসা না করলে সেটি অন্যায় বলে মনে হবে আমার।

Related Articles

Back to top button