Connect with us

Cricket News

Ravi Shastri: বিস্ফোরক রবি শাস্ত্রী, জাদেজা কি আগে কখনও অধিনায়কত্ব করেছেন?

Advertisement
Advertisement

ফের বিস্ফোরক মন্তব্য করে সংবাদ শিরোনামে উঠে এলেন ভারতের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী। তবে এবার রবীন্দ্র জাদেজার দিকে আঙ্গুল তুলে আলোচনার শীর্ষস্থান দখল করেছেন তিনি। চলতি আইপিএলে অধিনায়ক হিসেবে রবীন্দ্র জাদেজার ব্যর্থতা নিয়ে রীতিমতো বিস্ফোরক মন্তব্য করে বসেছেন রবি শাস্ত্রী। আপনাদের জানিয়ে রাখি, চলমান রত আইপিএলের মেগা আসর শুরু হওয়ার পূর্বে চেন্নাই সুপার কিংসের অধিনায়কত্ব ছেড়ে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। তার স্থানে প্রত্যাশামতো অধিনায়ক হয়েছিলেন রবীন্দ্র জাদেজা। তবে ধারাবাহিক ব্যর্থতায় জর্জরিত হয়ে ফের মহেন্দ্র সিং ধোনির কাঁধে অধিনায়কত্বের বোঝা চাপিয়ে দেন জাদেজা।

আর এই বিষয়টি নিয়ে এবার মুখ খুলেছেন ভারতের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী। তিনি সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, অধিনায়কত্ব কেউ শিখে আসে না। খেলার মাঠে দীর্ঘক্ষন বিচরণ করে স্বভাবসুলভ আচরণের মধ্য দিয়ে একজন শ্রেষ্ঠ অধিনায়কের উত্থান ঘটে। এক কথায় বলতে গেলে, নেতৃত্ব দেওয়ার মনোভাব থাকলে তারাই ভবিষ্যতে অধিনায়ক হিসেবে সফল হন। তিনি আরও বলেন, সেই গুণাবলীর কি একটিও ছিল রবীন্দ্র জাদেজার মধ্যে। তাহলে কেন শুধুমাত্র তার মনোবল ভাঙ্গা হলো ছেলে খেলার মাধ্যমে।

রবি শাস্ত্রের মতে, রবীন্দ্র জাদেজা একজন অলরাউন্ডার হিসেবে বিশ্বের সেরা অলরাউন্ডার। চাপের মধ্যে থেকে দলকে ম্যাচ জেতানোর ক্ষমতা নেই তার কাছে। কিন্তু চাপ বিহীন ভাবে খেলে একাধিক ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে তার। তাছাড়া রবীন্দ্র জাদেজার ব্যাকগ্রাউন্ড দেখার প্রয়োজন রয়েছে। ও কি এর আগে কোন খেলায় অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছে? দেখতে হবে যে প্লেয়াররা কোথা থেকে আসছে। কোন পর্যায়ের ক্রিকেট ওরা খেলেছে। জাদেজা কি কোনও দলকে নেতৃত্ব দিয়েছে? ওর অধিনায়কত্ব দেওয়া কি স্বভাবে আছে? কোনও প্লেয়ারকে অধিনায়ক বানানোর সিদ্ধান্তে আসার আগে এই বিষয়গুলি দেখতে হবে। কেউ ম্যাচের সর্বোচ্চ রান করলেই অধিনায়ক হয়ে যায় না।

Advertisement

#Trending

More in Cricket News