Cricket NewsIPL League

Mumbai Indians: কলকাতাকে টপকে আদৌ কি প্লে-অফে পৌঁছাতে পারবে মুম্বাই? জানুন কী বলছে সমীকরণ

গতকাল কলকাতা নাইট রাইডার্স আকাশছোঁয়া ব্যবধানে পরাজিত করেছে রাজস্থান রয়েলসকে। এমনিতেই পয়েন্টস টেবিলে অনেকটাই এগিয়ে ছিল কলকাতা। তারপর গতকাল ৮৬ রানের বিশাল ব্যবধানে জয়লাভ করে সেই ব্যবধান হয়ে গেছে আকাশ ছোঁয়া।

চলতি আইপিএলে যেন মুম্বাই ইন্ডিয়ান্সের ভাগ্য অন্ধকারে ঢেকে গেছে। একের পর এক ম্যাচে হেরে পয়েন্ট টেবিলের শেষ পর্যায়ে পৌঁছে গেছে তারা। পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের প্লে-অফে ওঠার স্বপ্ন যেন অজ্ঞতার আড়ালে রয়ে গেল। যেটুকু আশার আলো ছিল তাও যেন স্তব্ধ হয়ে দাঁড়ালো গতকাল কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়েলসের ম্যাচের পর। সমীকরণ এখন এমন হয়ে দাঁড়িয়েছে যে মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষে কোনভাবেই এবারের আইপিএলের প্লে-অফে ওঠা সম্ভব নয়। গতকাল কলকাতা নাইট রাইডার্স আকাশছোঁয়া ব্যবধানে পরাজিত করেছে রাজস্থান রয়েলসকে। এমনিতেই পয়েন্টস টেবিলে অনেকটাই এগিয়ে ছিল কলকাতা। তারপর গতকাল ৮৬ রানের বিশাল ব্যবধানে জয়লাভ করে সেই ব্যবধান হয়ে গেছে আকাশ ছোঁয়া।

তাহলে মুম্বাই ইন্ডিয়ান্স আজকের ম্যাচে জয়লাভ করলেও পৌঁছাতে পারবে কি প্লে অফে? মুম্বাই ইন্ডিয়ান্সের ভাগ্য ম্যাচের টসে নির্ণয় হয়ে যাবে। যদি সানরাইজ হায়দ্রাবাদের বিরুদ্ধে টসে হরে মুম্বাই ইন্ডিয়ান্স তাহলে খেলা শুরু হওয়ার আগেই নিশ্চিত হয়ে যাবে মুম্বাই ইন্ডিয়ান্স এবারের আইপিএলে প্লে-অফে উঠতে পারবে না। অন্যথায় যদি মুম্বাই ইন্ডিয়ান্স টসে জিতে প্রথমে ব্যাটিং করে সে ক্ষেত্রে কমপক্ষে ২০০ রান তুলতেই হবে। আর সানরাইজ হায়দ্রাবাদের বিপক্ষে কমপক্ষে ১৭১ রানের অধিক ব্যবধানে জয়লাভ করতে হবে। তবে মুম্বাই ইন্ডিয়ান্স রানরেটে কলকাতার সমকক্ষে পৌঁছাবে।

সুতরাং মুম্বাই যদি প্রথমে ব্যাটিং করে সে ক্ষেত্রে একটা ক্ষীন সুযোগ থাকবে প্লে-অফে পৌঁছানোর। আর যদি মুম্বাই ইন্ডিয়ান্স টসে হেরে যায় তাহলে আজকের ম্যাচের ভাগ্য কি হতে চলেছে সেটা টসেই নির্ণয় হয়ে যাবে। অর্থাৎ গতবারের শিরোপাজয়ী চ্যাম্পিয়ন এবারে আইপিএলের প্লে-অফের গণ্ডি পার করতে পারবেনা। অর্থাৎ বলতে গেলে কলকাতা নাইট রাইডার্স চতুর্থ দল হিসেবে প্লে-অফে জায়গা করে নিয়েছে।

Related Articles

Back to top button