Cricket NewsIPL League

Punjab Kings: আইপিএলে লজ্জার রেকর্ড! টানা ৭ মরশুমে প্লে-অফে উঠতে ব্যর্থ পাঞ্জাব

অন্যদিকে প্রীতি জিন্টার দল পাঞ্জাব কিংস ব্যর্থতার রেকর্ড গড়েছে এই আইপিএলে। এই নিয়ে টানা সাত মৌসুম প্লে-অফে পৌঁছাতে পারলোনা পাঞ্জাব কিংস। ১৪ মরশুমের মধ্যে কেবল মাত্র দুটি মৌসুমে প্লে অফে গিয়েছিল পাঞ্জাব কিংস। তা ছাড়া বাকি ১২ মৌসুম গ্রুপ পর্যায়ে থেকে বিদায় নিতে হয়েছে আইপিএলের এই দলকে।

ভারতীয় প্রিমিয়ার লিগ প্রতিভা বিকাশের স্থান। যেখান থেকে প্রতিবছর ভারতীয় জাতীয় দলে সুযোগ পায় অনেক তরুণ ক্রিকেটার। ভারতীয় প্রিমিয়ার লিগে যেমন বিধ্বংসী রেকর্ড রয়েছে ঠিক তেমন অনেক গ্লানির রেকর্ড রয়েছে এই লীগে। পাঁচবার শিরোপাজয় করে মুম্বাই ইন্ডিয়ান্স এক বিরল কৃতিত্ব অর্জন করেছে ভারতীয় প্রিমিয়ার লিগের আসরে। অন্যদিকে প্রীতি জিন্টার দল পাঞ্জাব কিংস ব্যর্থতার রেকর্ড গড়েছে এই আইপিএলে। এই নিয়ে টানা সাত মৌসুম প্লে-অফে পৌঁছাতে পারলোনা পাঞ্জাব কিংস। ১৪ মরশুমের মধ্যে কেবল মাত্র দুটি মৌসুমে প্লে অফে গিয়েছিল পাঞ্জাব কিংস। তা ছাড়া বাকি ১২ মৌসুম গ্রুপ পর্যায়ে থেকে বিদায় নিতে হয়েছে আইপিএলের এই দলকে।

চলতি আইপিএলে প্রথম অংশে দুর্দান্ত শুরু করেছিল পাঞ্জাব কিংস। এবারের আইপিএলে মনে হয়েছিল তারা প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করবে। কিন্তু দিন গড়াতে গড়াতে সেই লক্ষ্যমাত্রা গিয়ে দাঁড়ালো শূন্যে। গত ম্যাচে পাঞ্জাব কিংস চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে জয় অর্জন করলেও এবারের আইপিএল যাত্রা থেকে বিদায় নিয়েছে তারা। ১৪টি ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে এবারের যাত্রা শেষ হলো পাঞ্জাবের। ২০১৪ সালে রানার্স হয়েছিল পাঞ্জাব কিংস। তারপর থেকে আর প্লে-অফে ওঠার যোগ্যতা অর্জন করতে পারেনি পাঞ্জাব।

আগে টানা ছয় বার প্লে-অফে না উঠে এই লজ্জার রেকর্ড নিজেদের করে রেখেছিল দিল্লি। এবার দিল্লিকে টপকে সেই রেকর্ড নিজেদের নামে করে নিল পাঞ্জাব কিংস। এদিকে গতকালকের ম্যাচে রাজস্থান রয়্যালসকে বিশাল ব্যবধানে পরাজিত করে প্লে-অফের টিকিট কেটে ফেলল কলকাতা নাইট রাইডার্স। মুম্বাই ইন্ডিয়ানস যদি আজকের ম্যাচে জয়লাভ করে তার পরেও প্লে-অফে পৌঁছাতে পারবে না তারা। প্লে-অফে পৌঁছাতে গেলে কমপক্ষে সানরাইজ হায়দ্রাবাদকে ১৭১ রানে পরাজিত করতে হবে মুম্বাই ইন্ডিয়ান্সকে। আর যদি আজকের ম্যাচে টসে মুম্বাই ইন্ডিয়ান্স পরাজিত হয়, তাহলে টসের সাথে সাথে প্লে অফ নিশ্চিত করে ফেলবে কলকাতা নাইট রাইডার্স।

একদিকে পাঞ্জাবের লজ্জার রেকর্ড অন্যদিকে পাঁচবারের শিরোপাজয়ী মুম্বাই ইন্ডিয়ান্স প্লেয়ার পৌঁছাতে না পারা! এবারের আইপিএলে যেন একের পর এক চোখ ধাঁধানো রেকর্ড হয়ে চলেছে। বর্তমানে দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস এবং রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর প্লে-অফে নিজেদের জায়গা নিশ্চিত করে ফেলেছে। আর আজকের ম্যাচ শেষে কলকাতা নাইট রাইডার্স চতুর্থ দল হিসেবে প্লে-অফে নিজেদের নাম লেখাবে।

Related Articles

Back to top button