Cricket NewsIPL League

KKR vs DC: আউট হয়ে মাঠের বাইরে বেরিয়ে গেলেন শিমরন হেটমায়ার, তবুও আবার ফিরিয়ে আনা হল ব্যাটিংয়ে

সোজা মাঠের বাইরে বেরিয়ে গিয়েছিলেন দিল্লি ক্যাপিটালসের ব্যাটসম্যান শিমরন হেটমায়ার। তখন কলকাতা নাইট রাইডার্স এর হয়ে বোলিং করছিলেন মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তী। কিন্তু তৃতীয় আম্পায়ারের চোখে ভুল ধরা পড়ে বরুণ চক্রবর্তীর বলে।

গতকাল কলকাতা দিল্লির মধ্যকার কোয়ালিফাই ম্যাচে এমনই ঘটনা ঘটেছে। ব্যাটিং করছিলেন দিল্লি ক্যাপিটালসের ব্যাটসম্যান শিমরন হেটমায়ার। তিনি ১৭ তম ওভারের ৪ নম্বর বলে ক্যাচ আউট হন। সীমানায় দুর্দান্ত ক্যাচ ধরেন কলকাতা নাইট রাইডার্সের ওপেনিং ব্যাটসম্যান শুভমান গিল। সাথে সাথে শিমরন হেটমায়ার মাঠের বাইরে বেরিয়ে যান। শুভমান গিলের ধরা ক্যাচটি সম্পূর্ণ বৈধ ছিল। আর সেই জন্য সোজা মাঠের বাইরে বেরিয়ে গিয়েছিলেন দিল্লি ক্যাপিটালসের ব্যাটসম্যান শিমরন হেটমায়ার। তখন কলকাতা নাইট রাইডার্স এর হয়ে বোলিং করছিলেন মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তী। কিন্তু তৃতীয় আম্পায়ারের চোখে ভুল ধরা পড়ে বরুণ চক্রবর্তীর বলে।

ক্যাচটি কোন ভুল না হলেও বরুণ চক্রবর্তীর বলটি বৈধ ছিল না। তৃতীয় আম্পায়ার বারবার পরীক্ষা করার পর বলটিকে নো-বল ঘোষণা করে। কিন্তু ততক্ষণে শিমরন হেটমায়ার মাঠের বাইরে গিয়ে প্যাভিলিয়নে বসে পড়েছেন। ম্যাচ আম্পায়ার অনিল চৌধুরী আবার তাকে মাঠে নামার কথা বলেন। জীবন ফিরে পেয়ে আবার প্যাভিলিয়ন থেকে মাঠে নামেন শিমরন হেটমায়ার। আর এরপরে সোশ্যাল মিডিয়ায় একাধিক প্রশ্ন উঠতে থাকে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে। কারণ ব্যাটসম্যান তখন মাঠ ত্যাগ করে প্যাভিলিয়নে চলে গিয়েছিলেন। মাঠের বাইরে যাওয়া ব্যাটসম্যান কিভাবে আবার ব্যাটিংয়ে ফিরতে পারেন সে নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে ক্রিকেটমহলে।

যদিও ফিল্ড আম্পায়ার ঘটনাটিকে বৈধ বলেছেন। তাদের মতে, খেলার মাঠে যখন প্রযুক্তি ব্যবহার হচ্ছে তখন ভুল নির্ণয় নেওয়ার থেকে ভালো সবকিছু বিবেচনা করে নির্ণয় নেওয়া। যেহেতু বলটি অবৈধ ছিল তাই আমরা প্রযুক্তি ব্যবহার করে শিমরন হেটমায়ারকে পুনরায় ব্যাটিং করার কথা বলেছি।যদি অন্য কোনো কারণবশত শিমরন হেটমায়ার মাঠ ত্যাগ করতেন তাহলে দ্বিতীয়বার তাকে মাঠে ফেরার সুযোগ দেয়া হতো না। কিন্তু যেহেতু বলটি ছিল অবৈধ, তাই এই নির্ণয় সময় উপযোগী। উল্লেখ্য, আম্পায়ারের এই সিদ্ধান্ত কলকাতা নাইট রাইডার্সের ওপর তেমন কোন প্রভাব ফেলতে পারেনি। শেষমেষ ৩ উইকেট হাতে রেখে দিল্লিকে পরাস্ত করে ফাইনালে পৌঁছে গেছে কলকাতা নাইট রাইডার্স। আগামী শুক্রবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ফাইনাল ম্যাচ খেলতে মাঠে নামবে বেগুনি ব্রিগেড।

Related Articles

Back to top button