IPL 2020

অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল আইপিএল ২০২০, জানাল ভারতীয় বোর্ড

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার ঘোষণা করেছেন যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে লকডাউন ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এই ঘোষণা করার পরেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২০ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। ২০২০ সালের আইপিএলের ভবিষ্যতের ব্যাপারে এই মুহূর্তে এখন পর্যন্ত কোনও স্পষ্টতা নেই। COVID-19 নিয়ে সরকার আরও গাইডলাইন নিয়ে আসার পরে ৩ মে এর পরেই ক্রিকেট বোর্ড অব কন্ট্রোল (বিসিসিআই) পরিস্থিতি পর্যালোচনা করবে। আইপিএল ২০২০, যা ২৯ শে মার্চ থেকে শুরু হতে চলেছিল, প্রাথমিকভাবে ১৫ ই এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছিল কারণ COVID-19 মহামারীটির বিশ্বজুড়ে সাধারণ জীবনযাপনে স্থবিরতা নিয়ে আসায় ভারত ২১ দিনের প্রাথমিক লকডাউন ঘোষণা করেছিল। আইপিএল ২০২০ ক্রিকেট ক্যালেন্ডারে প্রথমবার এপ্রিল-মে উইন্ডোটি মিস করতে চলেছে যা ২০০৮ সালে টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য চিহ্নিত হয়েছিল।

এই মুহূর্তে ভারতে ১০,০০০ জনেরও বেশি মানুষ এই মারন ভাইরাসে সংক্রামিত হয়েছে এবং ৩৩০ জনেরও বেশি মারা গেছে। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় কয়েক দিন আগেই এক সাক্ষাৎকারে আইপিএল যে স্থগিত হতে চলেছে সেই ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, “ব্যবহারিকভাবে বলতে গেলে, পৃথিবীর সর্বত্রই জীবন যেখানে স্থবির হয়ে পড়েছে, সেখানে খেলাধুলার ভবিষ্যত আছে? আমরা প্রতিমুহূর্তে বিষয়ের উপর নজর রাখছি। এই মুহুর্তে, আমরা কিছু বলতে পারি না। আর যাইহোক বলার কি আছে? বিমানবন্দরগুলি বন্ধ রয়েছে, মানুষজন বাড়িতে আটকে আছে, অফিসগুলি তালাবদ্ধ রয়েছে, কেউ কোথাও যেতে পারছে না এবং মনে হচ্ছে মে মাসের মাঝামাঝি পর্যন্ত এভাবেই চলবে।”

বিসিসিআই অক্টোবর-নভেম্বর উইন্ডোতে আইপিএল আয়োজন করতে চলেছে বলে কয়েকটি খবর ছড়িয়ে পড়ে, বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল পুরোপুরি জল্পনা কল্পনা বলে জানান। তিনি জানিয়েছেন, “সবাই চায় আইপিএল ঘটুক তবে আসুন প্রথমে কিছুটা স্পষ্টতা পাওয়া যাক। আমাকে একটা কথা বলুন, প্রথমত: অস্ট্রেলিয়া যদি ছয় মাসের জন্য লকডাউন এর মধ্যে থাকে তবে আমরা কীভাবে সিদ্ধান্ত নেব যে তারা তাদের খেলোয়াড়দের পরের মাস থেকে অবিলম্বে ভ্রমণ করার অনুমতি দেবে? যদি তাদের নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি এখনও বহাল থাকে, তখন তারা কীভাবে ভারতে আসবে? এবং ভুলে যাবেন না যে অন্যান্য বোর্ডগুলির সম্মত হওয়া দরকার। এমনকি আমরা যদি কোনও টুর্নামেন্ট পরিচালনা করার মতো অবস্থানেও থাকি তবে আন্তর্জাতিক খেলোয়াড়দের জন্য আমাদের কোনও টুর্নামেন্ট শুরু করার আগে তাদের পূর্ণ-প্রশিক্ষণ করার জন্য ন্যূনতম ফাঁকা সময় দেওয়া দরকার। এই সমস্ত কারণগুলি কেবল তখনই পরিষ্কার হতে পারে যখন আমরা আলোচনার মতো অবস্থানে থাকি।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button