Connect with us

Cricket News

Kolkata Knight Riders: বিগত ১০ বছরে কলকাতা নাইট রাইডার্সের সেরা ৫ ক্রিকেটার!

Advertisement
Advertisement

২০০৮ সাল থেকে শুরু হওয়া ভারতীয় প্রিমিয়ার লীগের অন্যতম সেরা সফল দল হল কলকাতা নাইট রাইডার্স। এখনো পর্যন্ত দুইবার শিরোপা ঘরে তোলার গৌরব অর্জন করেছে কলকাতা নাইট রাইডার্স। ২০১২ এবং ২০১৪ সালে শিরোপা ঘরে তোলার গৌরব অর্জন করে কলকাতা শিবির। আজ আইপিএলের ইতিহাসে কলকাতা নাইট রাইডার্সের সেরা সফল ৫ ক্রিকেটার সম্পর্কে জেনে নেওয়া যাক-

Advertisement

১. সৌরভ গাঙ্গুলী: কলকাতা নাইট রাইডার্সের প্রথম অধিনায়ক সৌরভ গাঙ্গুলী শিরোপা অর্জন করতে না পারলেও একাধিক রেকর্ড নিজের নামে করেছিলেন। আইপিএল ইতিহাসের প্রথম বল খেলেছিলেন সৌরভ গাঙ্গুলী। ব্যাট হাতে ভারতীয় প্রিমিয়ার লিগে একাধিক রেকর্ড রয়েছে সৌরভ গাঙ্গুলীর নামে। তিনি ভারতীয় প্রিমিয়ার লিগে ৫৯ ম্যাচে মোট ১৩৪৯ রান সংগ্রহ করেছেন।

২. জ্যাক ক্যালিস: আইপিএলের পঞ্চম এডিশনে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে মাঠে নেমেছিলেন দক্ষিণ আফ্রিকান এই অলরাউন্ডার। ওই মরশুমে ব্যাটে-বলে বিধ্বংসী পারফর্মেন্স করেছিলেন জ্যাক ক্যালিস। টুর্ণামেন্টে ১৫ উইকেটের সাথে ব্যাট হাতে ৪০৭ রান সংগ্রহ করেছিলেন।

৩. গৌতম গম্ভীর: ভারতীয় প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের সবচেয়ে সফলতম অধিনায়ক গৌতম গম্ভীর। ভারতীয় এই ওপেনিং ব্যাটসম্যান ব্যাটের সাথে সাথে দুর্দান্ত অধিনায়কত্ব করেছেন কলকাতা নাইট রাইডার্সের জন্য। ২০১২ এবং ২০১৪ সালে গৌতম গম্ভীরের নেতৃত্বে শিরোপা ঘরে তুলেছিল কলকাতা নাইট রাইডার্স। তিনি ভারতীয় প্রিমিয়ার লিগে ১৫৪ ম্যাচে ৪২১৭ রান সংগ্রহ করেছিলেন।

৪. ব্রেট লী: ২০১১ সালে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে প্রথমবার মাঠে নেমেছিলেন ব্রেট লী। ২০১২ সালে তার বিধ্বংসী বোলিংয়ে কলকাতা নাইট রাইডার্স খুব সহজে প্রথম বারের মত শিরোপা অর্জন করে। তিনি ভারতীয় প্রিমিয়ার লিগে মোট ৩৮ ম্যাচ খেলে ২৫ উইকেট দখল করেন।

৫. আন্দ্রে রাসেল: কলকাতা নাইট রাইডার্সের সবচেয়ে নির্ভরযোগ্য ক্রিকেটার হলেন আন্দ্রে রাসেল। বল এবং ব্যাট হাতে যেকোনো মুহূর্তে দানবীয় হয়ে উঠতে পারেন ক্যারিবিয়ান এই ক্রিকেটার। নিজের দমে প্রায় পরাজিত হওয়া ম্যাচ থেকে দলকে বহুবার জয়ের দোরগোড়ায় পৌঁছেছেন তিনি। সেজন্য আসন্ন ২০২২ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স আবারো তাকে রিটেন করেছে দলে। শেষ মুহূর্তে দানবীয় ব্যাটিং করার জন্য কলকাতার সমর্থকদের সবচেয়ে পছন্দের ক্রিকেটারও তিনি।

Advertisement

#Trending

More in Cricket News