Cricket NewsIPL League

Virat Kohli: অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ, বিদায় বেলায় কী বললেন বিরাট কোহলি?

প্লে-অফের দ্বিতীয় ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের কাছে পরাজিত হয়ে এবারের আইপিএল আসর থেকে এলিমিনেটর হয়ে গেল রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। আর তার সাথে সাথে বিরাট কোহলির জীবনে আইপিএলে অধিনায়ক হিসেবে শেষ ম্যাচটি পরাজয়ের মাধ্যমে সমাপ্তি হলো। অধিনায়ক হিসেবে বিরাট কোহলির সফলতা চোখে পড়ার মতো হলেও একটিও ট্রফি তুলতে পারেননি বিরাট কোহলি।

Advertisement

ভারতীয় প্রিমিয়ার লিগে যেন এক উজ্জাল অধ্যায়ের সমাপ্তি করলেন বিরাট কোহলি। গতকাল ম্যাচ শেষে সেটি স্পষ্ট হয়ে যায়। আইপিএলের দ্বিতীয় অংশ শুরু হওয়ার সাথে সাথে বিরাট কোহলি ঘোষণা করেছিলেন, এবারের আইপিএল অধিনায়ক হিসেবে তার শেষ আইপিএল হতে চলেছে। তাই গতকাল প্লে-অফের দ্বিতীয় ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের কাছে পরাজিত হয়ে এবারের আইপিএল আসর থেকে এলিমিনেটর হয়ে গেল রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। আর তার সাথে সাথে বিরাট কোহলির জীবনে আইপিএলে অধিনায়ক হিসেবে শেষ ম্যাচটি পরাজয়ের মাধ্যমে সমাপ্তি হলো। অধিনায়ক হিসেবে বিরাট কোহলির সফলতা চোখে পড়ার মতো হলেও একটিও ট্রফি তুলতে পারেননি বিরাট কোহলি।

Advertisement

আর অধিনায়ক হিসেবে মাঠে টস করতে নামতে দেখা যাবে না এই কিংবদন্তি ক্রিকেটারকে। কালকের ম্যাচে পরাজয়ের সাথে সাথে কালো অন্ধকারে ঢেকে গেছে বিরাট কোহলির ভক্তদের হৃদয়। প্রিয় খেলোয়ারকে মাঠের মধ্যে আর নেতৃত্ব দিতে দেখা যাবে না। চলতি আইপিএলে দুর্দান্ত ছন্দে ছিল রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর। কিন্তু গতকাল কলকাতার সামনে সেই ছন্দ পতন হলো তারা। আগামীকাল দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স।

Advertisement

বিরাট কোহলি অধিনায়ক হিসেবে শিরোপা অর্জন করতে না পারলেও ক্রিকেটার হিসেবে মন জয় করেছিলেন হাজারো ক্রিকেট প্রেমীর। আইপিএলে বিরাট কোহলির রেকর্ড সম্পর্কে জেনে নেওয়া যাক-

® বিরাট আরসিবিকে নেতৃত্ব দিয়েছেন ১৪০টি ম্যাচ।
® কোহলির নেতৃত্বে আরসিবি ম্যাচ জিতেছে ৬৬টি।
® কোহলির নেতৃত্বে ব্যাঙ্গালোর ম্যাচ হেরেছে ৭০টি।
® নেতা হিসেবে ১৩৯টি ইনিংসে ব্যাট করতে নেমে কোহলি রান করেছেন ৪৮৭১।
® ক্যাপ্টেন হিসেবে সেঞ্চুরি করেছেন ৫টি
® হাফ-সেঞ্চুরি করেছেন ৩৫টি।

গতকাল ম্যাচ শেষে বিদায়ী বার্তায় বিরাট কোহলি বলেন, “আমি সর্বদা চেয়েছি যেন তরুণ ক্রিকেটাররা মাঠে নেমে নিজেদেরকে সর্বোচ্চ মেলে ধরতে পারে। তার জন্য তাদের উৎসাহিত করতে কোন রকম পিছুপা হইনি। খেলার মাঠে নিজেকে ১২০% দেওয়ার চেষ্টা করেছি”। উল্লেখ্য, বিরাট কোহলির যেন শেষটা শুরুতে এসে মিশে গেছে। কারণ অধিনায়ক হিসেবে বিরাট কোহলি প্রথম ম্যাচে ৩৯ রানের ইনিংস খেলেছিলেন। অধিনায়ক হিসেবে শেষ ম্যাচেও সেই ৩৯ রানের ইনিংস খেলে প্যাভিলিয়নে ফিরেছিলেন তিনি। তাই শেষটা যেন কোন রকম ভাবে শুরুতে এসে মিশে গেছে বলে মনে করছে ক্রিকেটপ্রেমীরা।

Related Articles

Back to top button