Connect with us

Cricket News

Women IPL: “অবিলম্বে শুরু করা হোক মহিলাদের IPL লিগ!” মাইকেল ভনের নিশানা এবার সৌরভ গাঙ্গুলী

Advertisement
Advertisement

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আয়োজন করে থাকে ভারত। তবে মহিলা ক্রিকেটের বিকাশের জন্য তেমন কোনো উদ্যোগ নেই ভারতীয় ক্রিকেট বোর্ডের। যেখানে পুরুষ ক্রিকেটারদের প্রতিভা খুঁজে বের করার জন্য বিশ্বের সবচেয়ে বড় লিগ আয়োজন করে থাকে ভারতীয় ক্রিকেট বোর্ড সেখানে নারীদের ক্ষেত্রে কেন এত বৈষম্যতা? মেয়েদের আইপিএল চালু করা নিয়ে জেমিমা রডরিগেজ বহু দিন ধরেই সরব। তাছাড়া পৃথিবীর বিভিন্ন মহিলা ক্রিকেটারের মুখে এই প্রসঙ্গে সরব হতে দেখা গেছে। নামেমাত্র ভারতে মহিলাদের জন্য একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজন করা হলেও আইপিএলের তুলনায় সেটি খুবই নগণ্য।

Advertisement

মহিলাদের জন্য সাধারণত ভারতীয় ক্রিকেট বোর্ড তিন দলের মধ্যে একটি টুর্নামেন্ট আয়োজন করে থাকে। যেখানে পুরুষদের ক্ষেত্রে হাজার হাজার কোটি টাকা ব্যয় করে আইপিএলের মত জমজমাট লীগে আয়োজন করে থাকে ভারতীয় ক্রিকেট বোর্ড। মহিলাদের বিগ ব্যাশ হোক কিংবা দ্য হান্ড্রেডের মতো ফ্র্যাঞ্চাইজ লিগে দাপিয়ে খেলে বেড়াচ্ছেন ভারতীয় মহিলা ক্রিকেটাররা। সম্প্রতি হরমনপ্রীত কউর তো মহিলাদের বিগ ব্যাশ লিগের সেরা ক্রিকেটারও নির্বাচিত হয়েছিলেন। একই দেশে পুরুষ এবং মহিলাদের ক্ষেত্রে এই বিভেদ কিছুতেই মেনে নিতে পারছেন না প্রাক্তন ক্রিকেটাররা।

এমনিতেই সোশ্যাল মিডিয়ায় সর্বদা জ্বালামুখী বক্তব্যের জন্য পরিচিত ইংলিশ প্রাক্তন ক্রিকেটার মাইকেল ভন। এবার তিনিও বিষয়টি নিয়ে রীতিমতো সরব হয়েছেন। মহিলাদের জন্য আইপিএল অবিলম্বে শুরু করার জন্য বাড়তি চাপ দিতে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়কে সরাসরি টুইট করেছেন তিনি। মাইকেল ভন টুইটে সৌরভকে লিখেছেন, ‘মহিলা #IPL-কে এখন সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া উচিত @SGanguly99!! এর সমাধান এখনই করা উচিত।’


যদিও ইতিমধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করছে। পুরুষ আইপিএলের পাশাপাশি নারীদের ক্ষেত্রে আইপিএল শুরু করতে পারে ভারত। তবে তার মতে, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এখনো কয়েক মাস সময় লাগবে ভারতীয় ক্রিকেট বোর্ডের।

Advertisement

#Trending

More in Cricket News